শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১২:১৫ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

১৩দফাদাবীতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান নেতৃবৃন্দর

যশোর প্রতিনিধি
প্রকাশকালঃ সোমবার, ১৪ নভেম্বর, ২০২২
dav

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন যশোর জেলা

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আহুত মাদরাসার জন্য সতন্ত্র শিক্ষাক্রম,পাঠ্যপুস্তক প্রষয়নসহ ১৩দফাদাবী আদায়ের লক্ষে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন যশোর জেলার উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়েছে।
সকালে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে উল্লেখ করা ১৩ দফা দাবীগুলো হচ্ছে, মাদরাসা শিক্ষার জন্য সরকারের প্রণীত ও জাতীয় সংসদে গৃহীত জাতীয় শিক্ষানীতি-২০১০ এ বর্ণিত মাদরাসা শিক্ষার স্বীকৃতির লক্ষ্য ও উদ্দেশ্য পুরণের উপযোগী স্বতন্ত্র শিক্ষাক্রম ও পাঠ্যসূচী এবং এনসিটিবির মাদরাসা শিক্ষা বোর্ড ও জমিয়াতুল মোদার্রেছীন বিজ্ঞ ও বিশেষজ্ঞ আলেমদের সমন্বয় প্রণয়ন করার বিকল্প নেই। অনতিবিলম্বে একটি সমন্বিত কমিটি গঠন করে কাজ শুরু করতে হবে। দাবীকৃত শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্যবই প্রণয়নের পূর্ব পর্যন্ত প্রচলিত পাঠ্যপুস্তক সমূহ পাঠদান অব্যাহত রাখতে হবে। সাধারণ এসএসসি পরীক্ষা দশটি বিষয়ে এক হাজার নম্বরে অনুষ্ঠিত হবে। মাদরাসা শিক্ষার দাখিল পরীক্ষার জন্য মূল বিষয় ঠিক রেখে সমন্বয় সাধন করে একই নম্বর নির্ধারণ করা, বেসরকারি সকল স্তরের শিক্ষক,কর্মচারীগণের চাকরি জাতীয়করণ, সংযুক্ত ইবতেদায়ী প্রধানসহ মাদরাসা শিক্ষকদের উপযুক্ত বেতন ভাতা প্রদান করা এবং প্রথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ন্যায় সতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী শিক্ষার্থীদের উপবৃত্তি,টিফিনসহ সুযোগ সুবিধা প্রদান করা,প্রধানমন্ত্রী কর্তৃক অনুমেদিত ২০১৮ সালের প্রণিত ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার নীতিমালা শতভাগ আবস্তবালন করা এবং স্বতন্ত্র ইবতেদায়ী ম াদরাসা মঞ্জুরীর ১৪ বছরের অচলাবস্থার অবসান ঘটানো, মহিলা কোটা শিথিল ও সংশোধনপূর্বক যোগ্য ও মেধাবী শিক্ষক নিয়োগের ব্যবস্থা করা, আরবি প্রভাষকগনের উচ্চতর পদে আসীন হওয়ার ব্যবস্থা করা, অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগের ক্ষেত্রে আরবি প্রভাষকদের জন্য পথ উন্মক্ত করা, কামিল পাশ সহকারী মৌলভীদের উচ্চতর স্কেলের ব্যবস্থা করা, মাদরাসার শিক্ষককগণের জন্য বিভাগীয় পর্যায়ে প্রশিক্ষণ ইন্সটিটিাুট স্থাপন করা, মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতি ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ সংশোধিত) স্কুল ও কলেজের নীতিমালা-২০২১ এর সাথে সমন্বয় করে মাদরাসার অনার্স স্তরের জন্য শিক্ষক,কর্মচারীদের এমপিওভুক্ত করা, প্রায় দুই হাজার শিক্ষকের ইনক্রিমেন্ট কর্তন করা হয়েছে,যা অমানবিক । অনতিবিলম্বে বকেয়াসহ প্রাপ্য ইনক্রিমেন্ট প্রদানের ব্যবস্থা করতে হবে।
এর আগে নেতৃবৃন্দ প্রেসক্লাব যশোরের সামনে মানববন্ধন করেন। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন যশোর জেলার সভাপতি মুহাম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের জেলা শাখার সাধারণ সম্পাদক মহসিন আলী, শার্শার সভাপতি আব্দুল ওয়াহেদ, মনিরামপুরের সভাপতি আব্দুল ওহাব, বাঘারপাড়ার সভাপতি হায়দার আলী প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ