মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৭:২৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

ভিয়েনার আয়েবাপিসির নতুন কমিটির অভিষেক অনুষ্ঠিত

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ সোমবার, ১০ অক্টোবর, ২০২২

ভিয়েনার আয়েবাপিসির নতুন কমিটির অভিষেক অনুষ্ঠিত।

ইউরোপে বাংলাদেশী বংশোদ্ভূত সাংবাদিকদের পরিবার খ্যাত অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সদস্যরা বাংলাদেশ ও ইউরোপের বিভিন্ন বাংলা সংবাদ মাধ্যমের সাথে জড়িত।

আয়েবাপিসির সভাপতি হাবিবুর রহমান হেলালের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন
করেন সাধারণ সম্পাদক জাকির হোসেন সুমন, প্রধান উপদেষ্টার পুত্রবধু মনিকা এবং প্রধান উপদেষ্টা মাহবুবুর রহমান। অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব সংক্ষেপে আয়েবাপিসির ২০২২-২৩ সালের কার্যকরী কমিটির প্রথম আনুষ্ঠানিক অভিষেক উপলক্ষে ইউরোপের একাধিক দেশ থেকে সদস্যরা অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জড় হন।

আয়েবাপিসির সভাপতি হাবিবুর রহমান হেলাল
এক ভিডিও সাক্ষাৎকারে বলেন,আয়েবাপিসির নতুন কমিটির অভিষেক অনুষ্ঠান উপলক্ষে আমি ভিয়েনায় উপস্থিত হতে পেরে খুবই আনন্দিত। তিনি বলেন আয়েবাপিসির এই অভিষেক অনুষ্ঠান মূলত আমাদের আয়েবাপিসির নতুন কমিটির এক মিলন
মেলা।

তিনি আয়েবাপিসিকে ইউরোপে বাংলাভাষী সাংবাদিকদের একটি পরিবারের সাথে তুলনা করে বলেন, আয়েবাপিসি গঠনের মূল উদ্দেশ্যই হল ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটে থাকা সাংবাদিকদের একত্রিত করে একটি পরিবার গঠন করা। আর এই পরিবারের সদস্যদের মাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে প্রবাসীদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধনকে আরও সুদৃঢ় করা।

এখানে উল্লেখ্য যে,বৈশ্বিক মহামারী করোনার ঢামাডোলের মধ্যে গত বছরের ৫ ডিসেম্বর এক
আন্তর্জাতিক ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে জার্মানি
থেকে হাবিবুর রহমান হেলালকে সভাপতি এবং
ইতালি থেকে জাকির হোসেন সুমনকে সাধারণ সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট এক বিশাল কমিটির নাম ঘোষণা করা হয়।

আয়েবাপিসির কার্যকরী কমিটির এক ভার্চুয়াল
বৈঠকের পর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটির সিদ্ধান্তের পর আয়েবাপিসির প্রধান উপদেষ্টা মাহবুবুর রহমান ভিয়েনার একটি বড় হল রুম ভাড়া করেন। কিন্ত ৯ অক্টোবর অস্ট্রিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করে ৮ অক্টোবর আয়েবাপিসির বুকিংকৃত হলটি নির্বাচনের জন্য অধিগ্রহণ করা হয়। ফলে অভিষেক অনুষ্ঠানটি কমিটির সর্ব সম্মত সিদ্ধান্ত অনুযায়ী স্বপ্ন পরিসরে করার সিদ্ধান্ত গৃহীত হয়।

আয়েবাপিসির গতকালের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অস্ট্রিয়া বাংলাদেশ দূতাবাস কর্তৃক নিয়োজিত অনারারী কনসুলার আর্নস্ট ডব্লিউ গ্রাফট। ভিয়েনার ২৩ নাম্বার ডিস্ট্রিক্টের পিপলস পার্টি অস্ট্রিয়ার ভাইস চেয়ারম্যান প্যাট্রিক গ্যাসোলিগ,জেলা কাউন্সিলর মাহমুদুর রহমান নয়ন ও পিপলস পার্টি অস্ট্রিয়ার ২৩ নাম্বার ডিস্ট্রিক্টের এক্সিকিউটিভ চেয়ারওম্যান ফিলিপ সাডলাস সিলভারগার।

আয়েবাপিসির অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ইউরোপের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ সংক্ষিপ্ত
বক্তব্য রাখেন। তারা আয়েবাপিসির বিভিন্ন
কর্মকান্ড সম্পর্কে তাদের নিজ নিজ মতামত তুলে
ধরেন।

আয়েবাপিসির অভিষেক অনুষ্ঠানে অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির পক্ষে উপস্থিত ছিলেন
এবং সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির সভাপতি মাহবুবুল ইসলাম,অস্ট্রিয়া আওয়ামীলীগের সহ সভাপতি আকতার হোসেন,
বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার সভাপতি রবিন মোহাম্মদ আলী,অস্ট্রিয়া কুমিল্লা সমিতির সভাপতি মামুন হাসান, মুন্সীগন্জ বিক্রমপুর সমিতির সাবেক সভাপতি হাবিবুর রহমান, জালালাবাদ সমিতির সাবেক সভাপতি আনিসুজ্জামান,ব্রাহ্মণবাড়িয়া সমিতির পক্ষ থেকে জাহিদ হোসেন। তাছাড়াও আরও বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল অস্ট্রিয়ার সিনিয়র নেতা এহসানউল্লা আলমগীর, ইকবাল মুস্তারি,মনির হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথিদের সকলেই
অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব প্রতিষ্ঠার ভূয়সী প্রশংসা করেন। তাদের অনেকেই জাতীয় ও বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক স্থাপনে সংবাদ মাধ্যমের গুরুত্ব তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত আয়েবাপিসির নেতৃবৃন্দও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে ইতালির রোম থেকে সরাসরি ফোনে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আয়েবাপিসির প্রতিষ্ঠাতা সভাপতি ও আজীবন সদস্য মনিরুজ্জামান মনির। অভিষেক অনুষ্ঠানে অংশগ্রহণকারী আয়েবাপিসির সদস্য ছাড়াও প্রধান
অতিথি,বিশেষ অতিথি সহ উপস্থিত অস্ট্রিয়া
বাংলাদেশ কমিউনিটির সকলকে শুভেচ্ছা
জানান তিনি। উল্লেখ্য যে,২০১৬ সালে প্রতিষ্ঠাতা
সভাপতি মনিরুজ্জামান মনির ও বর্তমান সভাপতি
হাবিবুর রহমান হেলাল সহ সমমনা আরও কয়েকজন প্রবাসী সাংবাদিকদের উদ্যোগে আয়েবাপিসি প্রতিষ্ঠা লাভ করে।

অনুষ্ঠানের শেষের দিকে আয়েবাপিসির নেতৃবৃন্দকে কিউআর কোড (QR) যুক্ত পরিচয় পত্র গলায় পড়িয়ে দেন সভাপতি হাবিবুর রহমান হেলাল। সভাপতি হাবিবুর রহমান হেলালকে পরিচয় পত্র গলায় পড়িয়া দেন প্রধান উপদেষ্টা মাহবুবুর রহমান।

আয়েবাপিসির প্রধান উপদেষ্টা মাহবুবুর রহমান
স্বাগতিক দেশের যে সমস্ত প্রতিষ্ঠান ও ব্যাক্তিরা
আয়েবাপিসির নতুন কমিটির এই সফল ও সার্থক অভিষেক অনুষ্ঠানে স্পন্সর করেছেন তাদের নাম উল্লেখ করেছেন। তারা হলেন যথাক্রমে মিলন মিয়া অনলাইন ফাস্ট ফুড, মুস্তারি ক্যাশ এন্ড ক্যারি, ফোরকান লিবেনসমিটেল,রবিন মোহাম্মদ আলী,
মামুন হাসান, কবির আহমেদ ও মাহবুবুর রহমান। তিনি সকলকে সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

আয়েবাপিসির সভাপতি হাবিবুর রহমান হেলাল ভিয়েনার প্রথম অভিষেক অনুষ্ঠানটি সমাপ্ত ঘোষণা
করলে উপস্থিত অতিথিবৃন্দকে ভিয়েনার প্রসিদ্ধ WOK TIME এর বুফেটের মাধ্যমে রাতের খাবারে আপ্যায়ণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ