শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১২:৩৯ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মোনার্কের কর্মকর্তাদের নিকট তুচ্ছ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২

মোনার্কের কর্মকর্তাদের নিকট তুচ্ছ বিশ্বসেরা অলরাউন্ডার

সাকিব আল হাসান, নামটির সাথে মিশে আছে বাংলাদেশের গৌরব। এ নামের সাথে মিশে রয়েছে বাংলাদেশের ক্রিকেটের কত অর্জন। বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব জিতে বাংলাদেশের সন্মানকে কোটিগুন বাড়িয়ে দেওয়ার এই নায়ক কোটি বাঙালির হৃদয়ে অবস্থান করে নিয়েছেন।

তবে কিছু লোভী মানুষের নিকট সাকিব আল হাসান নামটি যেন টাকা উপার্জনের মেশিন। বিভিন্ন মহলে এই নাম ব্যবহার করে নিজেদের পকেট ভরাই যেন কিছু অতিলোভী ব্যক্তির মূল উদ্দেশ্য। অবসর সময়ে পৃথিবীর বিভিন্ন দেশের খেলোয়াড়রা ছোট বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলেন । সাকিব আল হাসান তেমনি কিছু হয়তো চেয়েছিলেন। তবে তার দুর্ভাগ্য তার সাথীরা তার মূল্যয়ন করতে পারেনি , নিজেদের ব্যবসায়ীক স্বার্থে সাকিবের অর্জনকে ধুলিস্যাৎ করে দিচ্ছে । বিশ্ব সেরা এই অলরাউন্ডারকে তারা শুধু টাকার মোহে ডুবিয়ে রেখেছে।

তবে তারকাদের ব্যবহার করে প্রতারণা নতুন কিছু নয়। এর আগেও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা  ই-অরেঞ্জ নামক একটি ইকমার্সের প্রতারণার সাথে জড়িয়ে পরেন , যদিও পরবর্তীতে কোম্পানির সাথে তার কোন যোগসূত্র পাওয়া যায়নি।

ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বাবার নাম মাসরুর রেজা। কিন্তু নিজস্ব প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংসের শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে তার বাবার নাম এসেছে কাজী আব্দুল লতিফ। সম্প্রতি বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে চটকদার খবর প্রকাশিত হওয়ায় সমালোচনা ও বিতর্কের তুঙ্গে রয়েছেন সাবিক। গণমাধ্যমগুলো বলা হচ্ছে, কোম্পানিটির লাইসেন্স পেতে তিনি জালিয়াতির আশ্রয় নিয়েছেন। আবার শেয়ারবাজারে ব্যবসা করতে তিনি দাপ্তরিক নথিতে বাবার নাম জাল করেছেন।

কিন্তু যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (আরজেএসসি) বলছে, মোনার্ক হোল্ডিংসের শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে সাকিবের বাবার নাম পরিবর্তন হওয়া শুধুমাত্র ভুল, আর কিছুই নয়। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের অনুমোদিত অথরাইজড পারসন নাজমুল হোসেনের পক্ষ থেকে ভুল তথ্য দেওয়ার কারণে এমনটি ঘটেছে, কারসাজির জন্য নয়। আর বিষয়টিকে নিয়ে যেসব খবর প্রচারিত হয়েছে, তা সঠিক নয় বলে মনে করে আরজেএসসি।

বাংলাদেশ প্রতিবেদনের অনুসন্ধানে এমন তথ্য বেরিয়ে এসেছে।

আরজেএসসি বলছে, তাদের এ ধরনের ভুল করার কোনো সুযোগ নেই। কারণ কোম্পানিগুলোর শেয়ার বরাদ্দ বিবরণীসহ বিভিন্ন সার্টিফাইড কপি ইস্যুর ক্ষেত্রে আরজেএসসি কোনো তথ্য সংযোজন বা বিয়োজন করে না। যে কোনো তথ্য অনলাইনে হালনাগাদ করার জন্য প্রত্যেক কোম্পানিকে পৃথক ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়েছে। সেটি কেবল মাত্র কোম্পানিটির চেয়ারম্যান বা ব্যবস্থাপনা পরিচালকের কাছে থাকে। সে অনুযায়ী মোনার্ক হোল্ডিংসের জন্য দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড রয়েছে ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের কাছে। আর তথ্য হালনাগাদ করা জন্য তার পক্ষ থেকে অথরাইজড পারসন হিসেবে দায়িত্বে রয়েছে নাজমুল হোসেন। আরজেএসসিতে শেয়ার বরাদ্দ বিবরণীতে তথ্য হালনাগাদ করার সময় নাজমুল হোসেন এ ভুলটি করেছেন।

তার প্রদান করা ভুল তথ্যের কারণে আরজেএসসির ফ্রম- ১৫ এর শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে সাকিব আল হাসানের বাবা মাসরুর রেজার নামের পরিবর্তে কাজী সাদিয়া হাসানের বাবা কাজী আব্দুল লতিফের নাম এসেছে বলে জানিয়েছে আরজেএসসি।

তবে মোনার্ক হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলমগীর হোসেন বিভিন্ন গণমাধ্যমে বলেছেন, আমাদের কোম্পানির মেমোরেন্ডামে কোনও ভুল নেই। যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতর বা আরজেএসসি এই ভুল করেছে। আরজেএসসি সাকিব আল হাসানের বাবার নামের জায়গায় ভুল করে মোনার্ক হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের বাবার নাম লিখে ফেলেছে।

আরএজএসসির নিবন্ধক শেখ শোয়েবুল আলম বলেন, সাকিব আল হাসানের বাবার নাম ভুল হওয়ার বিষয়টি আরজেএসসির পক্ষ থেকে হয়নি। বরং মোনার্ক হোল্ডিংসের পক্ষ থেকে শেয়ার বরাদ্দ বিবরণীতে তথ্য হালনাগাদ করার সময় সাকিব আল হাসানের বাবার নাম ভুল দেওয়া হয়েছে। তাই আরজেএসসির ফ্রম- ১৫ এর শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে তার বাবার নাম কাজী আব্দুল লতিফ এসেছে। এটি সামান্য একটি ভুল। সাকিব কারসাজির জন্য এমনটি করেছেন বলে- গণমাধ্যমে যেসব খবর প্রচার করা হয়েছে তা সঠিক নয়। এমনকি এ ভুল আরজেএসসির পক্ষ থেকে বলে যে দাবি করা হচ্ছে- তা ভিত্তিহীন।

এর আগে অনলাইন জুয়ার সাইট বেটউইনারের অঙ্গপ্রতিষ্ঠান বেটউইনার নিউজের দূত হিসেবে চুক্তিবদ্ধ হয়ে বিতর্কে জড়ান সাকিব। তার কিছু দিন যেতে না যেতেই তিনি শেয়ার ব্যবসার সঙ্গে কারসাজিতে জড়িয়ে পড়েছেন বলে অভিযোগ উঠে। কিন্তু শেয়ার কারসাজির সার্বিক তদন্তে সম্পৃক্ততা না পাওয়ায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাকিব ও মোনার্ক হোল্ডিংসকে অব্যাহতি দেয়। তবে শেয়ার কারসাজির অভিযোগে সাকিবের ব্যবসায়িক পার্টনারসহ সহযোগীদের ১০ কোটি ৮৯ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ