রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:০৪ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

ওজোন স্তর ক্ষয়ে প্রভাবিত স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক
প্রকাশকালঃ শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২

ওজোন স্তর ক্ষয়ে প্রভাবিত স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য

ওজোন স্তরের ক্ষয় ও জলবায়ু পরিবর্তন প্রভাব শুধু উচ্চমার্গীয় আর সেমিনারের আলোচনা হিসেবে রেখে দিলে হবে না। কারণ জনজীবনে বিশেষ করে জসস্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যে এর সরাসরি প্রভাব দিন দিন বাড়ছে। বিশ্ব ওজোন দিবস উপলক্ষে শুক্রবার গবেষণা ও পরামর্শক সংস্থা থটস এন্ড থরো আয়োজিত এক অনলাইন আলোচলায় এসব কথা বলেছেন বিশেষজ্ঞরা।

তারা বলেছেন জীবনঘনিষ্ঠ এই ইস্যূগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখতে হবে এবং সম্ভাব্য প্রতিরোধ ও প্রতিকারের ব্যবস্থা করতে হবে।

থটস এন্ড থরো চেয়ারম্যান ইশরাত জাহান দিলরুবার সভাপতিতে আলোচলায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি।

তিনি বলেন,”ওজোন স্তর ক্ষয় প্রভাবই জলবায়ু পরিবর্তনের বড় কারণ। এখন জনস্বাস্থ্যও এর ব্যপকভাবে প্রভাব পড়ছে।  এনিয়ে এখন কিছুটা সচেতনাও তৈরি হয়েছে তবে বিষয়গুলোকে গভীরভাবে ভাবতে হবে এবং সেমতো কাজ করতে হবে।” এক্ষেত্রে বাস্তবসম্মত কিছু দিকনির্দেশনামুলক প্রস্তাবনা দেয়ার জন্য থটস এন্ড থরো টিমকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, সরকার সেগুলো গুরুত্ব দিয়ে দেখবে।

ঢাক বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের শিক্ষক ডা. রাফিয়া রহমানের সঞ্চালনায় আলোচনায় মুল নিবন্ধ পেশ করেন জাহাংগীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সাবেক চেয়ারম্যান ড. তাজউদ্দিন শিকদার। ড. তাজ বলেন ওজোন স্তর ক্ষয় প্রভাবে অতিবেগুনি রশ্নি বিচ্ছুরণ বাড়ছে এর প্রভাবে বাংলাদেশের ক্যান্সার, চক্ষুরোগ ও চর্মরোগ সহ নানা রোগ বালাই বাড়ছে। স্বাস্থ্যে পরিবেশ প্রভাবের আরো কিছু দিক তুলে ধরেন তিনি।

এ নিয়ে আলোচনা করেন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. শফিকুর রহমান, ড. তৌফিকুজ্জামান, বারেক কায়সার এবং অর্থনীতি বিষয়ক সম্পাদকদের সংগঠন বিজনেস এন্ড ইকোনোমিক এডিটর্স গিল্ড এর  সমন্বয়ক কাজী আজিজুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ