রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:৫০ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ছাদবাগান’

স্টাফ রিপোর্টার
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে আগামী ২০-২১শে সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৭ম দুর্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবে ভারত ও প্রতিবেশী দেশসহ বিশ্বের ১২টি দেশের ৯৭টি সিনেমা থেকে বাছাই করে ৪০টি সিনেমা প্রদর্শনী হবে, যার মধ্যে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে জীবন শাহাদাৎ এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ছাদবাগান’। ১৩ মিনিট দৈর্ঘ্যরে এই চলচ্চিত্রটি কলকাতার জনপ্রিয় সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তীর ‘একদিন ঝড় থেমে যাবে’ গানের কথায় অনুপ্রাণিত হয়ে নির্মাণ করেছেন জীবন শাহাদাৎ। গল্প আর চিত্রনাট্যও তারই। এতে অভিনয় করেছেন অরণ্য কুসুম ও ফারাহ আকাঙ্ক্ষা। এগল্পে দেখা যায়, করোনা মহামারির কারণে অন্য অনেকের মতো অর্থনৈতিক সংকটে পড়েন আরিফ-চৈতী দম্পতি। ফলে ঢাকা ছেড়ে গ্রামে চলে যেতে বাধ্য হন তারা। কিন্তু পিছুটান হয়ে ধরা দেয় পরম যত্নে গড়ে তোলা ছাদে তৈরি বাগান। বাগানের এক একটি গাছ তাদের কাছে সন্তানের মতো হয়ে যায়। সেই সন্তানদের ফেলে শহর ছাড়ার বেদনার গল্পে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘ছাদবাগান’।

চলচ্চিত্রে ব্যবহৃত হয়েছে নচিকেতার ‘একদিন ঝড় থেমে যাবে’ গানটি। এতে নতুন করে কণ্ঠ দিয়েছেন কলকাতার সংঘমিত্রা। জীবন শাহাদাৎ বলেন, এটি নির্মাণের উদ্দেশ্য বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নেয়া। বৈশ্বিক মহামারির প্রভাবে বাংলাদেশের ছোট্ট এই প্রাসঙ্গিক গল্পটি আমরা সবার কাছে তুলে ধরতে চাই। এটি প্রযোজনা করেছেন উদয় হাকিম। উল্লেখ্য, চলচ্চিত্রটি বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে প্রদর্শন ও প্রশংসা অর্জন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ