মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৫৭ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

এসএমই প্ল্যাটফর্মের কোম্পানিগুলোর শেয়ারের মূল্য আকাশছোয়া!

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

এসএমই প্ল্যাটফর্মের কোম্পানিগুলোর শেয়ারের মূল্য আকাশছোয়া!

দ্য রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত এসএমই প্ল্যাটফর্মের কোম্পানিগুলোর লেনদেন এক মাসের মধ্যে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। এসএমই সেক্টরের কোম্পানিগুলো বাজারে আসার কিছুদিনের মধ্যেও শেয়ারের মূল্য আকাশছোয়া উচ্চতায় উঠে যাচ্ছে। যদিও এসএমই সেক্টরের কোম্পানিগুলো নিয়ে রয়েছে বাজার সংশ্লিষ্টদের নানা অভিযোগ। অযোগ্য অনেক কোম্পানি এই সেক্টরে পুঁজিবাজারে লেনদেন করার সুযোগ পেয়েছে এমনও গুঞ্জন রয়েছে। বর্তমানে এসএমই সেক্টরে তালিকাভুক্ত রয়েছে ১৫টি কোম্পানি। প্রায় প্রত্যেক কোম্পানিরই শেয়ারের দাম বেড়েছে শতগুণ।

আছিয়া সি ফুডস লিমিটেডের শেয়ারের দাম গত মাসে ৩৬২ শতাংশ বেড়েছেবলে দেখা যায়। কোম্পানিটি ১৮ জুলাই লেনদেন শুরু করে। প্রায় দেড় মাসে কোম্পানিটির শেয়ার ১১ টাকা থেকে ৫৪ টাকা ১০ পয়সা পর্যন্ত হয়েছে। গতকাল সর্বশেষ কোম্পানিটির শেয়ার ৪৫ টাকায় লেনদেন হচ্ছে। এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত আছিয়া সি ফুডস লিমিটেডের শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এ সময়ে কোম্পানিটির একদিনে সর্বনিম্ন ২৭ হাজার শেয়ার লেনদেন হয়েছে। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ৭৭ লাখ শেয়ারের। আগে কোম্পানিটির দৈনিক সর্বোচ্চ ৮৭ হাজার শেয়ার লেনদেন হলেও বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৭ লাখ শেয়ারে।

এপেক্স ওয়েভিং এন্ড ফিনিশিং মিলস এই সেক্টরে যাত্রা শুরু করে গত বছর সেপ্টেম্বরে। এ সময়ের মাঝে ৫৩টাকা পর্যন্ত দাম উঠেছে কোম্পানিটির শেয়ারের। সর্বশেষ গতকাল ৩৩ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে ।

বিডি পেইন্টসের শেয়ারের দাম লেনদেন শুরু ৩ মাসের মধ্যে ৫৭ টাকা ৭০পয়সা পর্যন্ত উঠেছে। কেমিক্যাল ও ফার্মাসিউটিক্যাল খাতের এই কোম্পানিটি এই জুনে লেনদেন শুরু করে। সর্বশেষ গতকাল ৪৭ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে। কৃষিবিদ ফিড লিমিটেড কোম্পানির ইক্যুইটি মূল্য ৬৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১২ এপ্রিল লেনদেন শুরু করা কোম্পানিটির শেয়ারমূল্য এ সময়ের মধ্যে ৫৭ টাকা ৯০পয়সা পর্যন্ত উঠেছে। সর্বশেষ গতকাল ৪২ টাকায় লেনদেন হয়েছে ।

ওয়ান্ডারল্যান্ড টয়েস লিমিটেডের গত মাসে কোম্পানিটির দৈনিক সর্বোচ্চ লেনদেন হয়েছে ৯ হাজার শেয়ার। এক মাসে কোম্পানির শেয়ার লেনদেনের পরিমাণ প্রায় আড়াই লাখে পৌঁছেছে। এই সময়ে কোম্পানির শেয়ারের দাম ১৬ শতাংশ বেড়েছে। বর্তমানে কোম্পানিটির শেয়ার ৪৮ টাকা ৮০ পয়সায় লেনদেন হচ্ছে। কোম্পানিটির শেয়ারের দাম ১৩ টাকা থেকে ১১৫ টাকায় পর্যন্ত লেনদেন হয়েছে গত ১১ মাসে।

এছাড়াও এই সময়ের মধ্যে বেঙ্গল বিস্কুট লিমিটেড, মামুন এগ্রো প্রোডাক্টস, কৃষিবিদ সীড লিমিটেড, মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেড এর শেয়ার লেনদেন যথাক্রমে ১৪৭৮ শতাংশ, ১১৯৮ শতাংশ, ৯৩৮ শতাংশ এবং ৯৩৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত মাসে কৃষিবিদ ফিড লিমিটেড, ওরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেড এবং নিয়ালকো অ্যালয়স লিমিটেডের শেয়ারের দাম যথাক্রমে ৭০.৩৭ শতাংশ, ৪৩.৪৫ শতাংশ, ৪৩.১৭ শতাংশ এবং ৩৮.৬৭ শতাংশ বেড়েছে।

এসএমই মার্কেটে কোম্পানিগুলো এত অস্বাভাবাবিক দাম বৃদ্ধি নিয়ে প্রশ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক আবু আহমেদের কাছে। তিনি বলেন এসএমই মার্কেট নিয়ে বিএসইসিকে আরও সতর্ক হতে হবে। এ মার্কেটে লেনদেনের অনুমতি দেওয়া কোম্পানিগুলোর ব্যাপারে আরও যাচাই-বাছাই করতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে। তিনি বিনিয়োগকারীদের আরও জেনে বুঝে বিনিয়োগ করার পরামর্শ দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ