রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:০৫ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মুরাদনগরে বেকিং শপ বিডির কোর্স সমাপনী অনুষ্ঠান ও নারী উদ্যোক্তাদের মিলনমেলা

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধিঃ
প্রকাশকালঃ শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

বেকিং আইটেমের প্রতি ছোট থেকে বড় সবারই আকর্ষণ রয়েছে কম-বেশি। সাধারণত বাহিরের দোকান গুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী করা হয় বিভিন্ন প্রকারের বেকিং আইটেমগুলো। তাই সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে স্বাস্থ্যকর বেকিং আইটেম তৈরীতে ঝুঁকছেন বিভিন্ন বয়সী নারীরা ফলে নারী উদ্যোক্তাদের সংখ্যা যেমন দিন দিন বৃদ্ধি পাচ্ছে সেই সাথে অর্থনৈতিক ভাবেও স্বচ্ছল হচ্ছে তারা।

গতকাল কুমিল্লা জেলার মুরাদনগরের একজন সফল নারী উদ্যোক্তার সামাজিক যোগাযোগ মাধ্যম(ফেসবুক) ভিত্তিক প্রতিষ্ঠান বেকিং শপ বিডির দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত হয়েছে মিলনমেলা। বেকিং আইটেমের প্রশিক্ষণার্থীদের নিয়ে বিভিন্ন প্রকারের কেক সহ বেকিং আইটেম প্রদর্শনী এবং কেক কেটে সকলের মাঝে বিতরণের ব্যবস্থা করা হয় উপস্থিত সকলের মাঝে। এছাড়াও দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে সংযোজন করা হয়েছে অসংখ্য নতুন বেকিং আইটেম।

বেকিং শপ বিডি এর কর্ণধার সুইমায়া আফরিন বলেন, আমরা মেয়েরা সারাদিন বাসায় বসে অবসর সময়গুলো নষ্ট করে থাকি। সময়গুলোকে যদি বেকিং আইটেম তৈরীতে কাজে লাগাই তবে পুরুষদের সাথে আমরাও সংসারে অর্থনৈতিক ভাবে ভূমিকা রাখতে পারবো। সেই সাথে স্বাস্থ্যকর খাদ্যসামগ্রী সর্বসাধারণের জন্য সরবরাহ করতে পারবো। ফলে অসুস্থতার ঝুঁকি অনেকাংশেই হ্রাস পাবে। আমরা ফেসবুকের মাধ্যমে আমাদের বেকিং আইটেম গুলো বিক্রি করে থাকি। উপজেলা পর্যায়ে বিভিন্ন মেলায় প্রদর্শন করে থাকি। সকলের কাছ থেকে আশানুরূপ সারা পেয়ে এতদূর এগিয়ে আসার অনুপ্রেরণা পেয়েছি। এছাড়াও আমাদের কোর্সগুলোতে ভর্তি অথবা, আমাদের থেকে জন্মদিন,বিয়ে,গায়ে হলুদ সহ বিভিন্ন অনুষ্ঠানের কেক ও বেকিং আইটেমের জন্য ” 01619-158690 ” নম্বরে যোগাযোগ করতে পারেন সার্বক্ষণিক।

এলাকাবাসী বলছেন, আগে হোটেলের কেক,পাউরুটি এগুলো অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী জেনেও বাধ্য হয়ে ক্রয় করতে হতো৷ এখন আমাদের মেয়েরা ঘরোয়া পরিবেশে এসব তৈরী করছে সত্যি প্রশংসনীয়। তাছাড়াও পাশাপাশি আমাদের মেয়েরা নিজেদের খরচ নিজেরা চালাচ্ছে এগুলো বিক্রি করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, উপজেলা পর্যায়ে নারী উদ্যোগক্তাদের ভূমিকা দেখে আমি মুগ্ধ। উপজেলা পরিষদের বিভিন্ন মেলায় তাদের দাওয়াত দেওয়া হয়ে থাকে। বেকিং শপ বিডির সুমাইয়া বিগত সময়গুলোতে শ্রেষ্ঠ উদ্যোক্তার পুরষ্কার পেয়েছিল। আশাকরি মুরাদনগরের মেয়েরা উদ্যোক্তা হিসেবে আরো এগিয়ে যাবে। উপজেলায় বেকিং আইটেমের কাজ শুরু হবার পর থেকে নারী উদ্যোক্তাদের সংখ্যা বাড়ছে। নারীদের কর্মসংস্থানের নতুন এক ক্ষেত্র তৈরী হয়েছে, বেকারত্ব কমছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ