বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

জবিতে সপ্তাহে একদিন অনলাইন ক্লাসের সিদ্ধান্ত

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২

জবিতে সপ্তাহে একদিন অনলাইন ক্লাসের সিদ্ধান্ত।

শেখ শাহরিয়ার হোসেন/জবি প্রতিনিধি:

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এখন থেকে সপ্তাহের প্রতি মঙ্গলবার অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে লিফটের ব্যবহার সীমিত করা, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের তাপমাত্রা একটি নির্দিষ্ট পর্যায় পর্যন্ত রাখার মতো সিদ্ধান্ত হয়েছে।

যেদিন অনলাইন ক্লাস চলবে সেদিন নতুন অ্যাকাডেমিক ভবনে কেবল একটা লিফট চালু থাকবে। তবে সেদিন বিশ্ববিদ্যালয়ের সব অফিস ও দপ্তর চালু থাকবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এ তথ্য জানিয়েছেন। জ্বালানি সাশ্রয়সংক্রান্ত একটি বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

আন্তর্জাতিক বাজারে জ্বালানির দরের ঊর্ধ্বগতি ও প্রাপ্যতা সংকটের মধ্যে গত ১৯ জুলাই থেকে সরকার ঘোষণা দিয়ে লোডশেডিং শুরু করেছে। পাশাপাশি জ্বালানি সাশ্রয়ে নানা ধরনের কৌশল গ্রহণ করেছে, যার মধ্যে আছে রাত ৮টার মধ্যে দোকান বন্ধ, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার সীমিত করা, পাশাপাশি তাপমাত্রা ২৫-এর নিচে না নামানো।

পাশাপাশি আলোকসজ্জা নিষিদ্ধ, এমনকি সরকারি চাকরিজীবীদের কোট-টাই পরার বদলে শার্ট-প্যান্ট পরতেও বলা হয়েছে। সরকারি গাড়ি কর্মকর্তাদের ব্যক্তিগত কাজে ব্যবহার না করা, পেট্রোল পাম্প সপ্তাহে এক দিন বন্ধের মতো সিদ্ধান্ত এসেছে।

এর মধ্যে প্রথমবারের মতো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে এক দিন সশরীরে ক্লাস বন্ধের মতো সিদ্ধান্ত এলো।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ‘অন্য দিন বিদুৎ সাশ্রয়ের জন্য প্রতি বিভাগে মনিটরিং টিম গঠন করা হবে, যাতে অপচয় রোধ করা যায়। আর এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামানো যাবে না।’

উপাচার্য বলেন, যেদিন অনলাইন ক্লাস চলবে সেদিন নতুন অ্যাকাডেমিক ভবনে কেবল একটা লিফট চালু থাকবে।

তবে অনলাইন ক্লাসের দিন বিশ্ববিদ্যালয়ের সব অফিস ও দপ্তর চালু থাকবে বলেও জানিয়েছেন উপাচার্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ