বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

চীনে বেল্ট অ্যান্ড রোড ফোরামে বাংলাদেশি শিক্ষার্থী ছাইয়েদুল

চীন প্রতিনিধিঃ
প্রকাশকালঃ সোমবার, ১১ জুলাই, ২০২২

চীনের চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম ৩য় বেল্ট এন্ড রোড কমার্শিয়াল ল (ইয়েলো রিভার) ফোরামে অংশগ্রহণ করেছে। ফোরামের মূল প্রতিপাদ্য ছিল, আন্তর্জাতিক বাণিজ্যে আইনি ঝুঁকি প্রতিরোধ এবং বৈচিত্র্যপূর্ণ বিরোধ সমাধান।

বৃহস্পতিবার ফোরামটি গানসু প্রদেশের রাজধানী লানঝো শহরের অবস্থিত ওয়ান্ডা ভিস্তা হোটেলের গ্র্যান্ড বলরুমে অনুষ্ঠিত হয়। ফোরামটি আয়োজন করে, চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি), পিপলস গভর্নমেন্ট অফ গানসু প্রভিন্স, ইন্টারন্যাশনাল কমার্শিয়াল ডিসপিউট প্রিভেনশন অ্যান্ড সেটেলমেন্ট অর্গানাইজেশন।

ছাইয়েদুল বাংলাদেশ চায়না চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর প্রতিনিধি হয়ে, চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) এর গানসু প্রাদেশিক কমিটি এর আমন্ত্রনে একজন প্যানেল আলোচক হিসাবে এই ফোরামে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম… বাংলাদেশ প্রতিবেদন।

ফোরামে বক্তব্য রাখেন, গানসু প্রাদেশিক জনগণের সরকারের ভাইস গভর্নর হ ওয়েই, কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি) এর লিডারশিপ গ্রুপের সদস্য এবং চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) এর ভাইস চেয়ারম্যান খ্যা লিয়াংডং সহ আরো অনেকে।

তাছাড়া তিনি ৭ই জুলাই থেকে ১১ই জুলাই অনুষ্ঠিত ২৮তম চীন লানঝো বিনিয়োগ ও বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে অংশগ্রহণ করেন।

ছাইয়েদুল বর্তমানে চীন সরকারের স্কলারশিপে বিশ্ববিদ্যালয়টিতে পিএইচডি প্রোগ্রামে ইন্টারন্যাশনাল ট্রেড মেজরে অধ্যয়ন করছেন। উচ্চতর শিক্ষাগ্রহণের জন্য ২০১৮ সালে চীন সরকারে স্কলারশিপে মাস্টার্স প্রোগ্রামে ইন্টান্যাশনাল বিজনেস মেজরে ভর্তি হন তিনি। অর্থনৈতিক প্রবৃদ্ধি, আন্তর্জাতিক বাণিজ্য, টেকসই উন্নয়ন, বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ নিয়ে গবেষণা করছেন।

এছাড়া তিনি বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টার এর সিনিয়র রিসার্চ ফেলো, এবং চীনের চিয়াংশি ইউনিভার্সিটি অব ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয় এর বেল্ট অ্যান্ড রোড রিসার্চ ইনস্টিটিউটের সমন্বয়ক ও গবেষক হিসেবে নিয়োজিত আছেন।

ছাইয়েদুল ইসলামের বাড়ি নরসিংদীর মনোহরদী উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের নলুয়া গ্রামে। বাবার নাম মোহাম্মদ লুৎফর রহমান বারিক। দুই ভাই বোনের মধ্যে তিনিই বড়।

উল্লেখ্য যে, সম্প্রতি তিনি বাংলাদেশ ও চীনের মধ্যে ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য, এবং বাংলাদেশ চায়না চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সাথে চীনের বিভিন্ন সরকারি ও প্রাদেশিক কর্তৃপক্ষ, বাণিজ্য সংস্থা, এবং দ্বিপাক্ষিক চেম্বার সম্পর্কিত সংস্থা সাথে সহযোগিতা এবং সমন্বয় সাধন করার জন্য চায়না রিপ্রেজেন্টেটিভ এবং লিয়াজো অফিসার হিসাবে কাজ করার জন্য নিয়োগ পেয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ