মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:২৩ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে ভুট্টা আমদানি করছে বাংলাদেশ

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ রবিবার, ৩ জুলাই, ২০২২

আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে ভুট্টা আমদানি করছে বাংলাদেশ।

মোবারক হোসেন জীবন/আখাউড়া,ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ব্রাক্ষণবাড়ীয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে দীর্ঘ
২৮ বছর পর প্রথমবারের মতো ভারত থেকে ভুট্টা আমদানি করছে বাংলাদেশ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) হাসান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী হাসিবুল হাসান।

আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হওয়ার ২৮ বছর পর প্রথমবারের মতো ভারত থেকে ভুট্টা আমদানি শুরু হয়েছে। গত বৃহস্পতিবার বিকালে ভুট্টাবোঝাই ১টি ভারতীয় ট্রাক প্রথমবারের মতো ত্রিপুরা রাজ্যের আগরতলা বন্দর হয়ে আখাউড়া বন্দরে প্রবেশের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

এই প্রথমবার ১৯ মেট্রিক টন ভুট্টা ভারত থেকে আমদানি করা হয়েছে। প্রতি টন ভুট্টার মূল্য ৩০২ মার্কিন ডলার।

আগামী রোববার (৩ জুলাই) ভুট্টাভর্তি ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশি ট্রাকে খালাস করে গন্তব্যে নিয়ে যাওয়া হবে। আখাউড়া কাস্টমস কর্তৃপক্ষ বলছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে ভুট্টাসহ অনুমোদিত অন্যান্য পণ্য আমদানি বাণিজ্য বাড়লে সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

ভারতের উত্তর প্রদেশ থেকে মালবাহী ট্রেনে করে ওই ভুট্টা ত্রিপুরার আগরতলা রেলওয়ে স্টেশনে আনা হয়। পরে ট্রেন থেকে ট্রাকে করেআগরতলা বন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভুট্টাভর্তি ভারতীয় ট্রাকটি বাংলাদেশের আখাউড়া বন্দরে আনা হয়।

আখাউড়া স্থলবন্দর সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম বলেন, বৃহস্পতিবার বিকালে ১৯ মেট্রিক টন ভুট্টা ভর্তি ১টি ভারতীয় ট্রাক আখাউড়া বন্দরে প্রবেশ করে। রোববার সকালে বাংলাদেশি ট্রাকে লোড করে গন্তব্যে নিয়ে যাবে আমদানিকারক প্রতিষ্ঠান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ