সোমবার, ০৪ জুলাই ২০২২, ১২:৪৬ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মানসিক চাপে অসুস্থ হয়ে বিসিএস’র স্বপ্নভঙ্গ ইমরানের

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ শুক্রবার, ২৭ মে, ২০২২

মানসিক চাপে অসুস্থ হয়ে বিসিএস’র স্বপ্নভঙ্গ ইমরানের।

সিয়াম মাহমুদ/সরকারি তিতুমীর কলেজ:

তিতুমীর কলেজ কেন্দ্রে ৪৪তম বিসিএস পরীক্ষা দিতে এসে অসুস্থ হয়ে পড়েন মোঃ ইমরান হোসেন নামের এক শিক্ষার্থী । কেন্দ্রে প্রবেশ করার আগেই তিনি অসুস্থ হয়ে কলেজের মূল ফটকে পড়ে যান। এ সময় সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাব্বি হোসেন ও কলেজটির ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক রিতা খন্দকার এর সহযোগিতায় শিক্ষার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করানো হয়। কিন্তু অসুস্থতার কারণে, পরীক্ষা দেওয়া হলো না ইমরানের। বর্তমানে ভর্তি আছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

২৭ মে( শুক্রবার) সকাল ৯টা ৩৫ মিনিটে ঘটনাটি ঘটে। শিক্ষার্থী ইমরান হোসেন ঢাকার বাহির থেকে পরীক্ষা দিতে এসেছেন। রাত থেকে না খেয়ে থাকা ও দুশ্চিন্তার কারণে এমনটি ঘটেছে বলে জানা যায়।

এ বিষয়ে কলেজটির ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক রিতা খন্দকার বলেন, আমাদের কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাব্বি হোসেন শিক্ষার্থীর অসুস্থতার বিষয়টি আমাকে জানায় আমি প্রাথমিক ভাবে তাকে সেলাইন খাইয়ে কিছুটা সুস্থ করে পরীক্ষার হলে পাঠানোর ব্যবস্থা করি।

তিনি আরও বলেন, দুশ্চিন্তা ও না খেয়ে থাকার কারণে এমনটি ঘটেছে।

এ বিষয়ে ঘটনাস্থলে উপস্থিত তিতুমীর কলেজের সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাব্বি হোসেন বলেন, পেশাগত দায়িত্ব পালনে আজ ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কেন্দ্র নিজ ক্যাম্পাসে ছিলাম। সেসময় দেখতে পায় কেন্দ্রে প্রবেশ করার পূর্বেই অসুস্থ হয়ে কলেজের মূল ফটকে পড়ে যান একজন শিক্ষার্থী। তৎক্ষনাৎ শিক্ষার্থীর পাশে গিয়ে উনাকে স্যালাইন পানি খাওয়ানোর ব্যবস্থা করি। তারপর কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক রিতা খন্দকার ম্যামকে বিষয়টি অবগত করলে, অধ্যাপক রিতা ম্যাম এবং অফিস সহকারীদের সহযোগিতায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ফলে বিসিএস পরীক্ষা দিতে পরেননি ওই শিক্ষার্থী।

রাব্বি হোসেন বলেন, ওই শিক্ষার্থী যশোরের বেনাপোল থেকে পরীক্ষা দিতে এসেছেন বলে জানতে পেরেছি। রাতে খাবার না খাওয়া এবং অতিরিক্ত চিন্তার কারণে নার্ভাস ছিলেন তিনি। সকালে কেন্দ্রে আসার পর কিছুক্ষণ বসেছিলেন। তারপরই হঠাৎ মাটিতে লুটিয়ে পড়েন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হলে হলে এখন কিছুটা সুস্থ আছেন তিনি। তবে বিসিএস পরীক্ষা দিতে পারেননি ওই পরীক্ষার্থী।

তিনি আরও বলেন, অসুস্থ পরীক্ষার্থীর পরিবারের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। তার বড় ভাই যশোর থেকে ঢাকায় আসছেন। ইতিমধ্যেই পরীক্ষার্থীর বন্ধুরা তাকে দেখতে গিয়েছেন এবং তার পাশে রয়েছেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, শিক্ষার্থীকে চিকিৎসা দেওয়া হয়েছে। এখন তিনি সুস্থ আছেন।অতিরিক্ত মানসিক চাপ থেকেই এমনটি হয়েছে বলে তারা জানান।

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে এ পরীক্ষা। একযোগে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রিলিমিনারিতে ২০০ নম্বরের এই পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে হয়েছে।

শুক্রবার (২৭ মে) সকাল সাড়ে আটটায় রাজধানীর বেশ কয়েকটি কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোর থেকে বিভিন্ন কেন্দ্রের সামনে অপেক্ষায় ছিলেন পরীক্ষার্থীরা। সকাল সাড়ে আটটায় পরীক্ষা গেট খুলে দিলে লাইন ধরে কেন্দ্রে প্রবেশ করতে দেখা যায় পরীক্ষার্থীদের।

এদিকে, কেন্দ্রগুলোতে প্রবেশের সময় নানা রকম নির্দেশনা দেন পরীক্ষা কেন্দ্রের দায়িত্বরতরা। প্রবেশপত্র, কলম ও পানি ছাড়া কোন কিছুই সঙ্গে নিয়ে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকছে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা যাবে। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০টি পদের বিপরীতে মোট তিন লাখ ৫০ হাজার ৭১৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেছেন। আজ নেওয়া হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা। আবেদনকারীদের মধ্য থেকে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই বসবেন পরবর্তী লিখিত পর্বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ