শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:৫৮ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

কক্সবাজার ডিসি সাহেবের বলী খেলায় লিটন ও নুর মোহাম্মদ বলি যুগ্ম চ্যাম্পিয়ন

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ শনিবার, ৭ মে, ২০২২

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার।।

উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে কক্সবাজারে শেষ হয়েছে ডিসি সাহেবের বলি খেলা। শনিবার ৭ মে কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলায় প্রায় ১৮ মিনিট লড়াই করে জয় পরাজয় নিশ্চিত না হওয়ায় বিচারকরা যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করেছে বাংলাদেশ কুস্তি ফেডারেশনের লিটন বিশ্বাস ও উখিয়ার নুর মোহাম্মদ বলীকে।
এবারের খেলায় একক চ্যাম্পিয়ন না হওয়ায় দর্শকেরা হতাশ। কক্সবাজার ও দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী এ বলী খেলাকে দেশের সব এলাকায় ছড়িয়ে দেয়ার দাবী জানিয়েছেন খেলোয়াড় ও আয়োজকরা
শুক্রবার বিকাল থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হওয়া দুইদিন ব্যাপী ডিসি সাহেবের বলি খেলায় শুরু থেকেই সাজ সাজ রব কক্সবাজার স্টেডিয়ামে। উপলক্ষ্য বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের লোক ঐতিহ্যের অন্যতম সেরা অনুষঙ্গ বলি খেলা। ডিসি সাহেবের বলি খেলাকে কেন্দ্র করে উৎসবের রাজ্যে রূপ নেয় জেলা স্টেডিয়ামে। ঢল নামে দর্শকদের।
টান টান উত্তেজনার মধ্যে দিয়ে দুর্দান্ত কৌশল আর অদম্য শক্তিতে প্রতিপক্ষের পিঠ মাটিতে ছোঁয়ালেই জয়। বাদ্যের তালে তালে বিজয়ীর বিশেষ নৃত্য বলি খেলায় যোগ করে বাড়তি রোমাঞ্চ আর উন্মাদনা। দর্শকদের নিয়ে যায় ঘোরের রাজ্যে।

কুস্তি টিমের খেলোয়াড় প্রীতি রায় চ্যাম্পিয়ান।

খেলায় প্রায় ১৮ মিনিট লড়াই করে জয় পরাজয় নিশ্চিত না হওয়ায় বিচারকরা যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করেছে বাংলাদেশ কুস্তি ফেডারেশনের লিটন বিশ্বাস ও উখিয়ার নুর মোহাম্মদ বলীকে।
এর আগে সেমিফাইনালে উখিয়ার নুর মোহাম্মদ বলীর কাছে পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়ে সদ্য সমাপ্ত জব্বারের বলী খেলার চ্যাম্পিয়ন চকরিয়ার জীবন বলী। তবে তিনি এই পরাজয় মেনে নেননি বলে দাবি করেন।
২নং মেডেলেও একই ফলাফল হয়েছে। যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছে মহেশখালীর মোহাম্মদ হোসেন ও কুস্তি ফেডারেশনের আনোয়ার।
তবে চ্যাম্পিয়ন খুঁজে পেয়েছে ৩নং মেডেলে। এই ইভেন্টে মহেশখালীর সরওয়ারকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে একই উপজেলার সাহাব উদ্দিন।
এবারের আয়োজনে সবচেয়ে বেশি আকর্ষণ ছিল বাংলাদেশ কুস্তি ফেডারেশনের দুই মহিলা বলী। মহিলা ইভেন্টে বাংলাদেশ পুলিশের ফাতেমা বেগমকে পরাস্ত করে চ্যাম্পিয়ন ট্রফি তুলে নেয় বাংলাদেশ সেনাবাহিনীর প্রীতি রায়।এবারের বলীখেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় সাড়ে ৩০০ বলী অংশ নিয়েছেন।
পরে শনিবার সন্ধ্যায় বিজয়ী ও বিজিতদের মাঝে নগদ অর্থ ও ট্রফি তুলে দেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এড. ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক জাহিদ ইকবাল, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের চৌধুরী, সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দিনসহ সংশ্লিষ্টরা।
এর আগে সমাপনী দিনের বলি খেলা উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, জনপ্রিয় এই খেলা হারিয়ে যেতে বসেছে। তাই বলী খেলাকে ধরে রাখতে গ্রহণ করা হবে নানা উদ্যোগ।
কক্সবাজার ও দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী এ বলী খেলাকে দেশব্যাপী ছড়িয়ে দেয়ার অনুরোধ জানালেন আয়োজকরা।
১৯৫৬ সাল থেকে কক্সবাজার স্টেডিয়ামে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে এ বলী খেলা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ