শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:৫১ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতা ২০২১ এ পুরস্কার পেল কুবির উদ্ভাবক দল

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ রবিবার, ১ মে, ২০২২

মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতা ২০২১ এ পুরস্কার পেল কুবির উদ্ভাবক দল।

রকিবুল হাসান/কুবি প্রতিনিধি:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও মুজিববর্ষ উপলক্ষে ‘মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতা-২০২১’ এ পুরস্কার পেয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবক দল।

শুক্রবার (১০ ডিসেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ঢাকায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে ‘অত্যাধুনিক বর্জ্য ব্যবস্থাপনা সহ আধুনিক মনোরম সবুজ শহর’ আইডিয়ায় পুরস্কার পান তারা। পুরস্কার হিসেবে প্রতিযোগীদের ২০ হাজার টাকা প্রাইজ মানি ও সনদ প্রদান করা হয়।

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

দলের মেনটর হিসেবে ছিলেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল মাজেদ পাটোয়ারী ও একই বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মাসুম বিল্লাহ। দলনেতা হিসেবে ছিলেন পদার্থ বিজ্ঞান বিভাগের সাঞ্জিত মন্ডল। এছাড়াও দলের অন্যান্য সদস্যরা হলেন, ফার্মেসি বিভাগের মোঃ সিফাত হোসাইন, রসায়ন বিভাগের সুবাহ ইয়াসমিন বান্নাহ, আইসিটি বিভাগের অনিক চক্রবর্তী ও জুয়েল নাথ।

ড. আবদুল মাজেদ পাটোয়ারী বলেন, প্রতিযোগিতায় গত বছর জয়েন করলেও আমরা দুই সপ্তাহ আগে প্রাইজ মানি পেয়েছি। বিশ্ববদ্যিালয়সমূহের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকসহ দেশের নাগরিকদের কাছ থেকে উদ্ভাবনী ধারণা পেতে আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ প্রতিযোগিতার মাধ্যমে এমন কিছু আইডিয়া একত্রিত করা হবে, যার দ্বারা প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে স্মার্ট দেশ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে। এবং এটি পরবর্তী প্রজন্মের জন্য জীবন ও পরিবেশকে উন্নত করবে।

উল্লেখ্য, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে ইনোভেশন হাব তৈরিতে ইউজিসি ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এ ছাড়া এই সমেঝোতার ফলে মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতা থেকে প্রাপ্ত সেরা উদ্ভাবনী আইডিয়াগুলোকে স্টার্টআপ প্রতিষ্ঠা করতে সহায়তা করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ