শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

‘দ্য চেঞ্জ মেকারস’ ই-কমার্স খাতে নতুন উদ্যোগ

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২

‘দ্য চেঞ্জ মেকারস’ ই-কমার্স খাতে নতুন উদ্যোগ

ই-কমার্সের শুরুটাই হয়েছে জীবনকে সহজ করতে। অনলাইনের এই যুগে মানুষের ক্রয় আচরণ পাল্টে যাচ্ছে। উন্নত দেশগুলোতে এই প্রবণতা বহু আগেই শুরু হয়েছে।

বাংলাদেশেও জনপ্রিয় হচ্ছিল ই-কমার্স। আর কোভিড-১৯ আসার পর ই-কমার্সের প্রয়োজন বেড়েছে আগের চেয়ে অনেক বেশি। আবার ই-কমার্স সাইটে লেনদেনও এখন অনেক সহজ।

সমীক্ষা মতে, সব মিলিয়ে বাংলাদেশে আনুমানিক আড়াই হাজার ই-কমার্স সাইট রয়েছে। ফেসবুকভিত্তিক বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগ রয়েছে দেড় লাখের বেশি। এসব প্ল্যাটফর্মে প্রতিদিন লক্ষাধিক পণ্যের অর্ডার ও ডেলিভারি হচ্ছে।

এদিকে করোনাকালে দেশে ব্যাপক প্রসার হলেও কিছু প্রতিষ্ঠানের প্রতারণামূলক কার্যক্রমের কারণে ‘ই-কমার্স’ খাত নিয়ে শঙ্কা রয়েই গেছে সাধারণ মানুষের। সমস্যা সমাধানের পাশাপাশি ই-কমার্স খাতের উন্নয়নে দেড় শতাধিক উদ্যোক্তা এক হয়েছেন। গড়ে তুলেছেন ‘দ্য চেঞ্জ মেকারস’ প্ল্যাটফর্ম। ই-কমার্স খাতে উদ্যোক্তাবান্ধব নেতৃত্বের ঘাটতি পূরণ করতে চান দীর্ঘদিন ধরে কাজ করা এসব উদ্যোক্তা।

‘দ্য চেঞ্জ মেকারস’ প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত ই-কুরিয়ারের প্রধান নির্বাহী বিপ্লব ঘোষ রাহুল বলেন, ‘বাংলাদেশের ই-কমার্স খাত আগের যেকোনো সময়ের চেয়ে এখন অনেক পরিণত। তবে ই-কমার্স খাতে উদ্যোক্তাবান্ধব নেতৃত্ব ও বিশ্বাসের ঘাটতি রয়েছে। যাঁরা দীর্ঘদিন সরাসরি এ খাতে কাজ করছেন, তাঁদের নিয়ে ই-কমার্স খাতের সঠিক ইকোসিস্টেম তৈরি করতে চাই আমরা। উদ্যোক্তাবান্ধব কার্যক্রম গ্রহণের পাশাপাশি সহায়ক নীতিমালা তৈরির জন্য সরকারের সঙ্গে আলোচনা করতে হবে। নিজেদের পরিকল্পনা বাস্তবায়নে ১৮ জুন অনুষ্ঠেয় ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) নির্বাচনে প্ল্যাটফর্মের মনোনীত সদস্যরা অংশ নেবেন।’

’প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত সেবা এক্সওয়াইজেডের প্রধান নির্বাহী আদনান ইমতিয়াজ বলেন, ‘ক্রেতাদের কাছে ই-কমার্স খাতের বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করাই হবে আমাদের প্রধান কাজ। একই সঙ্গে সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে বাস্তবসম্পন্ন নীতিমালা তৈরিতে কাজ করতে চাই আমরা।’

এসময় ‘দ্য চেঞ্জ মেকারস’ প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত সময়ের কণ্ঠস্বরের ব্যবস্থাপনা সম্পাদক মজিবুর রহমান শ্যামল বলেন, ই-কমার্স ইন্ডাস্ট্রিকে টেকশই উন্নয়নের দিকে এগিয়ে নিতে সকল ই-কমার্স ব্যবসায়ীদের সাথে সমন্বয় করে কাজ করতে চাই।

তিনি আরও বলেন, ভোক্তাদের আস্থার সংকট উত্তরণে ‘দ্য চেঞ্জ মেকারস’ সবসময় সচেষ্ট থাকবে। সংগৃহীত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ