শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:২৬ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

ডেনমার্ক রাজকুমারী মেরির উখিয়া রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন 

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার।।

ডেনমার্কের রাজকুমারী মেরি এলিজাবেথ ডোলান্ডসন কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন।
মঙ্গলবার ২৬ এপ্রিল সকালে উখিয়ার কুতুপালং (৫ নম্বর) ক্যাম্পে পৌঁছালে ডেনিশ রাজ কন্যাকে স্বাগত জানান শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াতসহ পদস্থ সরকারি কর্মকতারা।
উখিয়া ও টেকনাফের ছয় হাজার একরের বেশি পাহাড় ও বনাঞ্চল উজাড় করে গড়ে তোলা শরণার্থী শিবিরের পরিবেশ রক্ষায় সেখানে বনায়ন কর্মসূচি বাস্তবায়ন করছে ডেনিশ রিফিউজি কাউন্সিল (ডিআরসি) নামে একটি বিদেশি সংস্থা।ডিআরসির পরিবেশ পুনরুদ্ধারে ক্যাম্পের পাহাড় ভাঙ্গন রোধ এবং পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন কর্মসূচী কার্যক্রম পর্যবেক্ষণ করেন রাজকুমারী ।

এরপর তিনি ৮ ও ৬ নম্বর ক্যাম্পে যান ও পায়ে হেঁটে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন।বলপ্রয়োগে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমার রোহিঙ্গা নাগরিকদের সাথে কথা বলেন।
এসময় রাজকুমারী গাছের চারা রোপন করেন এবং রোহিঙ্গা কোর্ডিনেশন অফিসে উপকারভোগী রোহিঙ্গাদের সাথে কথা বলেন। তারপর তিনি উখিয়ার রাজাপালং এলাকার স্থানীয়দের সাথে সাক্ষাৎ করেন। স্থানীয়দের বিভিন্ন বিষয়ে অবগত হন।
বুধবার রাজকুমারী কক্সবাজার থেকে সাতক্ষীরার উদ্দেশে রওনা দেবেন। সেখানে জলবায়ু ঝুঁকিপূর্ণ মানুষের সঙ্গে মতবিনিময় করতে রাজকুমারী যাবেন সাতক্ষীরার কুলতী গ্রামে। ওই দিন বুধবার রাতে ইস্তাম্বুলের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করবেন। সোমবার সকালে রাজকুমারী তিন দিনের সফরে বাংলাদেশে আসেন।
সোমবার বিকেলে কক্সবাজার পৌঁছায় ডেনমার্কের রাজকুমারী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ