শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৭ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

স্যানিটারি প্যাড মিলবে হাতের নাগালেই, পবিপ্রবিতে স্হাপন হলো ভেন্ডিং মেশিন

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

স্যানিটারি প্যাড মিলবে হাতের নাগালেই, পবিপ্রবিতে স্হাপন হলো ভেন্ডিং মেশিন।

আলী হোসেন রনি/পবিপ্রবি প্রতিনিধি:

নারীদের স্বাস্থ্যসেবায় পিরিয়ডের সময় সুস্থতার কথা মাথায় রেখে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ভেন্ডিং মেশিন (ফ্রিডম হাইজিন কর্ণার) স্থাপন করা হয়েছে।
সোমবার (২৫ এপ্রিল) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ও কবি বেগম সুফিয়া কামাল হলে ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল এর প্রভোস্ট ড. পূর্নেন্দু বিশ্বাস, সহকারী প্রভোস্ট রুবেল হোসেন ও পাপড়ি হাজারা এবং কবি বেগম সুফিয়া কামাল হল এর প্রভোস্ট আনোয়ার মন্ডল।
আরও উপস্থিত ছিলেন পবিপ্রবি ছাত্রলীগ নেত্রী রেজোয়ানা হিমেল, আজিমাতুন্নেছা সাথী, তৃষা মল্লিক, সারমিন আক্তার সহ আরও অনেকে।
ভেন্ডিং মেশিন থেকে যেকোনো সময় ছাত্রীরা ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবে যার বাজার মূল্য ১৪টাকা। ২০০১ সালের পর থেকে প্রচলিত যেকোন দশ টাকার নোট দিলেই একটি ন্যাপকিন বেড়িয়ে আসবে। মেশিনের পাশেই দুটো ডিসপোজাল বিন এবং দুটো তোয়ালে দেওয়া থাকবে।
পবিপ্রবি ছাত্রলীগ নেত্রী রেজোয়ানা হিমেলের দীর্ঘদিনের প্রচেষ্টায় এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত ও এসিআই এর সহযোগিতায় সফলভাবে মেশিন স্থাপন করা হয়েছে।
নেত্রী হিমেল বলেন, “নারীদের পিরিয়ডের সময় তথা স্বাভাবিক সুস্থতার কথা মাথায় রেখে ভেন্ডিং মেশিন স্থাপনের জন্য প্রচেষ্টা চালিয়ে যাই, ভিসি স্যারের সহযোগিতায় সফল হয়েছি।

পিরিয়ড নারীর জীবনে গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। এ নিয়ে ট্যাবু ভাঙেনি অনেকের। এ নিয়ে নারীদের বিপাকে ও লজ্জায় পড়তে হয় বেশি। লজ্জায় অনেকে বিষয়টি গোপনও রাখে। পিরিয়ড মানেই অশুচি কিংবা কুসংস্কার এ থেকে সমাজকে বেড়িয়ে আসতে হবে। নারীদের স্বাস্থ্য সেবায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে তবেই গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।”
উল্লেখ্য, পবিপ্রবির বহি:স্থ বাবুগঞ্জ ক্যাম্পাসেও খুব শীঘ্রই ভেন্ডিং মেশিন স্থাপন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ