মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:৪৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

বাংলাদেশ-ডেনমার্ক সমঝোতা স্মারক স্বাক্ষর

নিজস্ব বার্তা প্রতিবেদক
প্রকাশকালঃ সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

বাংলাদেশ-ডেনমার্ক সমঝোতা স্মারক স্বাক্ষর

বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে টেকসই এবং সবুজ ফ্রেমওয়ার্ক এনগেজমেন্ট বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। ২৫ এপ্রিল রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ডেনমার্কের উন্নয়ন ও সহযোগিতা মন্ত্রী ফ্লেমিং মোলার মর্টেনসেন এটি স্বাক্ষর করেন। এসময় সফররত ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ উপস্থিত ছিলেন। তিনি তিন দিনের সফরে সোমবার (২৫ এপ্রিল) সকালে ঢাকায় এসেছেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ডেনমার্কের উন্নয়ন ও সহযোগিতা মন্ত্রী ফ্লেমিং মোলার মর্টেনসেনের মধ্যে একই স্থানে বৈঠক অনুষ্ঠিত হয়।

সমঝোতা স্বারক স্বাক্ষর শেষে যৌথ প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করে আজ এ সমঝোতার মাধ্যমে বাংলাদেশ-ডেনমার্ক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে গেছে। দুই দেশ বিশ্বব্যাপী একটি টেকসই এবং সবুজ ভবিষ্যৎ অর্জনের লক্ষ্যে অংশীদার হতে চায়। টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তির কাঠামোতে জলবায়ু পরিবর্তন অভিযোজন, প্রশমন, পরিবেশগত ক্ষতি এবং জীববৈচিত্র্যের ক্ষতির ওপর ফোকাস করা হবে।

জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ও ডেনমার্ক যৌথ প্রতিশ্রুতিবদ্ধ। টেকসই এবং সবুজ ভবিষ্যৎ অর্জনের লক্ষ্যে জ্ঞান ও প্রযুক্তি প্রদানের লক্ষ্যে বাংলাদেশের সাথে একটি ফ্রেমওয়ার্ক এনগেজমেন্টে প্রবেশকারী প্রথম দেশ ডেনমার্ক। এই সহযোগিতা কূটনৈতিক তৎপরতা এবং উন্নয়ন সহযোগিতা থেকে শুরু করে জলবায়ু তহবিল এবং বিনিয়োগ, বাণিজ্য ও বেসরকারি খাতের সম্পর্ক, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব সহ সকল উপকরণকে কার্যকর করবে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এ ফ্রেমওয়ার্ক এনগেজমেন্ট বাংলাদেশ এবং ডেনমার্কের মধ্যে অভিপ্রায়ের একটি অভিব্যক্তি হিসেবে কাজ করবে, যা সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে সম্পৃক্ত করে একটি কর্ম পরিকল্পনা দ্বারা পরিপূরক হবে। এই উদ্যোগটি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়বস্তুকে আরও বৈচিত্র্যময় করার জন্য আমাদের দুই দেশের যৌথ আগ্রহের ইঙ্গিত দেয়। এটি বাংলাদেশের নিজস্ব জলবায়ু পরিবর্তন অভিযোজন কৌশল এবং ডেনিশ উদ্ভাবন এবং প্রযুক্তিগত দক্ষতার মধ্যে সমন্বয় গড়ে তুলতে সাহায্য করবে।

ডেনমার্কের ডেভেলপমেন্ট কো-অপারেশন মন্ত্রী বলেন, তিনি বাংলাদেশে তার প্রথম সফরের সময় চুক্তিতে স্বাক্ষর করতে পেরে খুব খুশি হয়েছেন। ডেনমার্ক এবং বাংলাদেশ বিশ্বব্যাপী জলবায়ু এজেন্ডায় শক্তিশালী এবং সক্রিয় জড়িত দুটি দেশ। আজ সবুজ কাঠামোর নথিতে স্বাক্ষর করা, ইঙ্গিত দেয় যে আমরা প্যারিস চুক্তি – জলবায়ু পরিবর্তনের আন্তর্জাতিক চুক্তিতে করা প্রতিশ্রুতিগুলির উপর কাজ করতে প্রস্তুত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ