মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:২৮ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

গবেষণা সহযোগিতায় এনআইবি-জবি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত

নিজস্ব বার্তা প্রতিবেদক
প্রকাশকালঃ রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

গবেষণা সহযোগিতায় এনআইবি-জবি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত।

শেখ শাহরিয়ার হোসেন/জবি প্রতিনিধিঃ

ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি (এনআইবি) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মধ্যে গবেষণা সহযোগিতা-সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি সই হয়েছে।

এ চুক্তির আওতায় প্রতিষ্ঠান দুটি যৌথ উদ্দেশ্য অর্জনে যেকোনো সহযোগিতা পাবে।

রোববার বেলা ১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়।

এনআইবির পক্ষে প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক চুক্তিতে সই করেন।

এ ছাড়া এনআইবির পক্ষে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জাহাঙ্গীর আলম ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কেশব চন্দ্র দাস এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. পরিমল বালা সাক্ষী হিসেবে চুক্তিতে সই করেন।

এই চুক্তির আওতায় প্রতিষ্ঠান দুটি জৈবপ্রযুক্তি এবং জৈব তথ্যবিজ্ঞানের শিক্ষক ও গবেষক, শিক্ষার্থীরা-গবেষণা প্রকল্প বাস্তবায়ন, প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্যের আদান-প্রদান, জার্নাল আদান-প্রদান, যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের আয়োজন, উচ্চতর গবেষণার ক্ষেত্রে গবেষক ও শিক্ষার্থীদের পোস্ট গ্র্যাজুয়েট, এমফিল ও পিএইচডি ডিগ্রির যৌথ তত্ত্বাবধান, উভয় প্রতিষ্ঠানের রিসোর্স পারসন, গবেষক ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অত্যাধুনিক গবেষণাগার ব্যবহারসহ যৌথ উদ্দেশ্য অর্জনে যেকোনো সহযোগিতা পাবে।

এ সময় জবির কোষাধক্ষ্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহের চেয়ারম্যানবৃন্দ, প্রক্টর, পরিচালক (জনসংযোগ, তথ্য ও প্রকাশনা), জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এবং সাধারণ সম্পাদকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা।

এনআইবি ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। এটি বাংলাদেশের একটি সরকারি প্রতিষ্ঠান, যা জীবপ্রযুক্তি বিষয়ে গবেষণার পাশাপাশি সরকারকে সহায়তা ও পরামর্শ দেয়ার কাজে নিয়োজিত। প্রতিষ্ঠানটি ঢাকার সাভারের গণকবাড়িতে অবস্থিত এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে পরিচালিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ