শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:২৫ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মাটিয়ান হাওরের বাঁধ ধস,রক্ষায় প্রশাসন,পিআইসি বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবী কৃষকদের

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ রবিবার, ৩ এপ্রিল, ২০২২

মাটিয়ান হাওরের বাঁধ ধস,রক্ষায় প্রশাসন,পিআইসি বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবী কৃষকদের।

সুনামগঞ্জ প্রতিনিধিঃ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অস্বাভাবিক ভাবে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ৪৪ নং প্রকল্পের নির্মিত বাঁধটি ফাটলের সৃষ্টি হয়ে সরু পথে পানি প্রবেশ করছে। এই অবস্থায় পিআইসি খরব না রেখে নিজের বাড়ি ঘরেই অবস্থান করে পরে বাধেঁ পাশের লোকজন প্রশাসনকে জানালে ছুটে আসেন তারা।

বাঁধটি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার মাটিয়ান হাওরের আনন্দ নগর গ্রামের পাশেই অবস্থান।

অভিযোগ উঠেছে এই বাঁধে ব্যপক অনিয়ম হয়েছে। বাঁধে মাটি নাম মাত্র ফেলে দুরমুজ না করে দায়সারা ভাবে কাজ করেছে দায়িত্ব প্রাপ্ত পিআইসি। এই বাধেঁর পিআইসির বিরুদ্ধে আইননুসারে কঠোর পদক্ষেপ গ্রহণ করার দাবী জানায় কৃষকগন। কৃষকরা আরও বলেন,একটি পিআইসির বিরুদ্ধে ব্যবস্থা নিলে অন্য গুলো নিজ নিজ বাঁধের বিষয়ে সর্তক হয়ে যেখানে যে অনিয়ম করেছে সেখানে তারা নিজেরাই নিজেদের রক্ষা করতে বাঁধে কাজ করবে। এতে করে হাওরের বাঁধ গুলো নিয়ে কৃষকদের আতংকিত হতে হবে না।

শনিবার রাত ১০টায় বাঁধটি ধসে যায়। খবর পেয়ে ১২ টায় মাটিয়ান হাওরের এ বাঁধটি ঝুকিপূর্ণ অবস্থার খবর পেয়ে স্থানীয় কৃষকদের নিয়ে বাঁধে ছুটে যান তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল,তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. রায়হান কবির, সহকারি কমিশনার ভূমি মো. আলাউদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান উদ দৌলা, তাহিরপুর থানার ওসি তদন্ত, সদর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি শাহীনুর তালুকদার, উপজেলা আওয়ামীলীগের সদস্য আজিজুল হক, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আহছানুজ্জামান শোভন, সাবেক সাধারন সম্পাদক আবুল কাশেম, উপজেলা ছাত্রলীগ সভাপতি আশ্রাউল জামান ইমন, সাংবাদিক রুকন তালুকদার প্রমুখ।
এসময় বাঁধটি রক্ষায় স্থানীয় কৃষকদের নিয়ে বাঁশ, কোদাল ও বাশের ছাঁটাই দিয়ে বাধঁটি রক্ষায় প্রাণপণ চেষ্টা চালায় সবাই।

স্থানীয় কৃষক আরিফ মিয়া জানান, ৪৪ নং প্রকল্পের দায়িত্বে থাকা পিআইসি সভাপতি ফিজিল মিয়া ও সেক্রেটারি কয়েছ মিয়া বাঁধ নির্মাণ কাজ নিয়ে গাফেলতি করেছেন। বাঁধ নির্মাণে অনিয়ম হওয়ার কারনেই আমরা এখন ফসল নিয়ে ঝুঁকিতে রয়েছি। রাতের ঘুম হারাম হয়েগেছে হাওর পাড়ের কৃষকদের।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির জানান,আমরা রাতেই বাঁধে যাই ও বাঁধ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান,উপজেলার আনন্দ নগর গ্রামের পাশে বাঁধ দিয়ে সরু পথে পানি প্রবেশের খবর পাই। গভীর রাতেই স্থানীয় কৃষকদের নিয়ে বাঁধটি রক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাকিটুকু মহান স্রষ্টার ইচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ