মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:৫৯ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

কণ্ঠশিল্পী মনজুরুল ইসলামের “মেলে দিক পাখনা” এ্যালবামের মোড়ক উম্মোচন

নিজস্ব বার্তা প্রতিবেদক
প্রকাশকালঃ শুক্রবার, ১ এপ্রিল, ২০২২

কণ্ঠশিল্পী মনজুরুল ইসলামের “মেলে দিক পাখনা” এ্যালবামের মোড়ক উম্মোচন।
কাজী আনিস।

বাংলাদেশের অন্যতম সেরা সুরকার, সঙ্গীতপরিচালক ও গায়ক লাকী আখান্দের সুরে ও গীতিকবি গোলাম মোর্শেদের কথায় শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী মনজুরুল ইসলামের একক অ্যালবাম ‘মেলে দিক পাখনা’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় ফরাসি ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র (আলিয়াস ফ্রসেস) ধানমন্ডির লা-গ্যালারিতে প্রকাশনা উৎসব ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজনের মাধ্যমে অ্যালবামটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। অ্যালবামটির মোড়ক উন্মোচন করেছেন প্রয়াত লাকী আখান্দের কন্যা মামিন্তি আখান্দ নূর। ৫টি গান দিয়ে অ্যালবামটি সাজানো হয়েছে। গানগুলোর নান্দনিক গানচিত্রও নির্মিত হয়েছে।

অ্যালবামের গানগুলোর শিরোনাম- ‘এই রাত এমন মধুর’, ‘জোছনায় বেসামাল’, ‘প্রতিচ্ছবি’, ‘আজনবী ও হারানো মেঘের সাথে দেখা’। গানগুলোর সঙ্গীতায়োজন করেছেন প্রদীপ ঘোষ, দীপংকর ভাস্কর, বাপী দে, পিটু নন্দী, সুজয় ভট্টাচার্য, বাপ্পা চ্যাটার্জি ও রকেট মন্ডল। প্রযোজনায় জি-সিরিজ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত হয়ে জি-সিরিজ’র কর্ণধার নাজমুল হক ভূঁইয়া বলেন, মনজুরুল ভাই তিন বছর ধরে এই গানের পেছনে কষ্ট করেছেন। অনেক শ্রম দিয়েছেন। প্রতিনিয়ত গানের কথা ছাড়া তার মুখে কোনোদিন অন্য কথা শুনিনি। তিনি গান পাগল একজন মানুষ। প্রতিটি গানই অসাধারণ হয়েছে। আশা করি, সবার ভালো লাগবে। লাকী ভাইর সঙ্গে অনেক স্মৃতি আছে। আমরা তাকে ভীষণ মিস করি।

গীতিকবি গোলাম মোর্শেদ বলেন, আমরা বর্তমানে সস্তা গানের পেছনে ছুটি। এ ধারা থেকে বেরিয়ে আমরা শ্রোতাদের মৌলিক কিছু গান দেওয়ার চেষ্টা করেছি। জি-সিরিজকে ধন্যবাদ এই অ্যালবামের সঙ্গে থাকার জন্য। এতটুকু বলতে পারি যে, গানগুলো একবার যে শুনবে, সে দ্বিতীয়বার শোনার আগ্রহ পাবে অবশ্যই।

ব্ল্যাক ব্যান্ডের লিডার খাদেমুল জাহান বলেন, মনজুরুল ভাই যেভাবে চেয়েছিলেন সেভাবেই গানটি করার চেষ্টা করেছি। কতটুকু পেরেছি তা শ্রোতারাই ভালো বলতে পারবেন। আশা করি, শ্রোতাদের ভালো লাগবে।

কণ্ঠশিল্পী মনজুরুল ইসলাম বলেন, লাকী ভাই আমাদের সঙ্গীত জগতের অনন্য প্রাণপুরুষ। তার অসংখ্য গান আমাদের মনে স্থান করে নিয়েছে। লাকী আখান্দের মতো সুরকার আর আমরা পাব না। তার সুর আমাদের চিন্তার অনেক বাইরে। তার সুরের বাঁধন, গঠন বা চলন- এগুলো ভীষণ রকম আলাদা।

যোগ করে তিনি বলেন, একটি গান তখনই সার্থক হয়, যখন মনের ভেতর লাগে। লাকী ভাইয়ের সুর করা গানগুলো তেমনই। অদৃশ্য একটা শক্তি আছে। বরেণ্য লাকী আখান্দ বেঁচে থাকুক আমাদের অন্তরে।

জানা গেছে, দেশের শীর্ষ অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজের মিউজিক ইউটিউব চ্যানেলে অ্যালবামের গানগুলো শোনা যাবে। অ্যালবামের চারটি গানের সঙ্গীত আয়োজন করেছেন কলকাতার বিখ্যাত সঙ্গীতপরিচালক মনিষ চক্রবর্তী। একটি গানের সঙ্গীত করেছেন দেশীয় জনপ্রিয় ব্যন্ড ব্ল্যাক। সংগীতশিল্পী মনজুরুল ইসলাম এদেশের মূল ধারার সংগীত ও সেমি ক্লাসিকাল সংগীতের শীর্ষস্থানীয় কণ্ঠশিল্পী, ছায়ানট থেকে সংগীত শিক্ষা সম্পন্ন করার পরে ভারতের মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে সংগীতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশ ও ভারতের প্রথিতযশা সংগীত গুরুদের কাছে বিভিন্ন পর্যায়ে তালিম গ্রহণ করেন। বর্তমানে ফরাসি ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শাস্ত্রীয় সংগীত বিভাগের প্রধান হিসেবে কর্মরত রয়েছেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন জি-সিরিজের কর্ণধার নাজমুল হক ভূঁইয়া খালেদ, জি-সিরিজের সিইও খাদেমুল জাহান, গীতিকবি গোলাম মোর্শেদ, মনজুরুল আলম বিল্লাহ, তরুণ মুন্সীসহ দেশের সঙ্গীতাঙ্গনের বিশিষ্টজনেরা। সহযোগিতায় ছিলেন বিক্রয় বাবা। মিডিয়া পার্টনার নিউজজি২৪ডটকম ও আনন্দ ভুবন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ