শুক্রবার, ২৭ মে ২০২২, ০৭:১৮ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

কুবিতে পাই দিবস উদযাপন

নিজস্ব বার্তা প্রতিবেদক
প্রকাশকালঃ সোমবার, ১৪ মার্চ, ২০২২

কুবিতে পাই দিবস উদযাপন।

রকিবুল হাসান/কুবি প্রতিনিধি:

গাণিতিক ধ্রুবক ‘পাই’ এর সম্মানে আন্তর্জাতিক পাই দিবস উদযাপন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিজ্ঞানভিত্তিক সংগঠন ‘কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব’।
সোমবার (১৪ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালির মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়।
২০০৯ সালে যুক্তরাষ্ট্র সরকার ১৪ মার্চকে জাতীয় পাই (π) দিবস হিসেবে পালনের ঘোষণা দেয়। তবে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির উদ্যোগে ২০০৬ সাল থেকেই এ দেশে দিবসটি উদযাপন হয়ে আসছে।

‘পাই’ এর মানের প্রথম তিনটি সংখ্যা যথাক্রমে ৩, ১ ও ৪ হওয়ায় ইংরেজি বর্ষের ৩য় মাসের ১৪ তারিখে এ বিশ্বব্যাপী এ দিবস উদযাপন হয়ে আসছে। কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবও ২০১৫ সাল থেকে নানা আয়োজনের মধ্য দিতে দিবসটি পালন করে আসছে।

সোমবার ‘পাই দিবস’ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ও সায়েন্স ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। এসময় তিনি বলেন, বিজ্ঞান চর্চায় সায়েন্স ক্লাবের মতো সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পাই দিবস উদযাপনের মধ্য দিয়ে তারা আবারও এর প্রমাণ দিয়েছে। আমি সায়েন্স ক্লাবের উন্নয়নের জন্য সর্বোচ্চ সহযোগিতা করবো।
অধ্যাপক আবদুল মঈন শিক্ষার্থীদেরকে অ্যাকাডেমিক পড়ালেখার পাশাপাশি এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসেও নিজেদেরকে সমৃদ্ধ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহবান জানান।
সায়েন্স ক্লাবের সভাপতি সাখাওয়াত শাওন বলেন, পাই দিবস আপেক্ষিকতার তত্ত্বের জনক বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনেরও জন্মদিন। আবার এই দিনে মৃত্যুবরণ করেন আরেক বিশ্বখ্যাত পদার্থবিদ স্টিফেন হকিং। বিজ্ঞানের জগতে এই দিনটির গুরুত্ব অপরিসীম। তাই এই দিনটিকে সম্মান জানিয়ে কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব দিবসটি উদযাপনের পাশাপাশি ২০২২ সালের সদস্য সংগ্রহ কার্যক্রমও শুরু করেছে।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের মডারেটর এবং গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহবুব, সহকারী অধ্যাপক মোঃ জিল্লুর রহমান, সহকারী অধ্যাপক আতিকুর রহমান ও সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক এম ডি নুরুল মোস্তফাসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ১৯৮৮ সালে পদার্থবিদ ল্যারি শ’ পাই দিবস এর ধারণার প্রবর্তন করেন। সানফ্রানসিসকোর বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তা ল্যারি শ’ এই দিবস উদযাপনের উদ্যোক্তা বলে তাকে ‘পাই-এর রাজপুত্র’ বলা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ