সোমবার, ২৩ মে ২০২২, ০৩:৩১ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালকের বারি পরিদর্শন

মোহাম্মদ মনজুরুল হক গাজী, গাজীপুর।
প্রকাশকালঃ রবিবার, ১৩ মার্চ, ২০২২

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালকের বারি পরিদর্শন
.
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)’র মহাপরিচালক ড. কিউ দোংয়ু ১২ মার্চ  (শনিবার) গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন। এ সময় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক এমপি, এফএও’র সহকারী মহাপরিচালক জং-জিন কিম, কৃষি মন্ত্রণালয়ের  সচিব মো. সায়েদুল ইসলাম, এফএও’র বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন প্রমুখ উপস্থিত ছিলেন।
অতিথিবৃন্দ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সদর দপ্তরের সামনে এসে পৌঁছালে বারি’র মহাপরিচালক ড.দেবাশীষ সরকার তাদের স্বাগত জানান। এরপর জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক ড. কিউ দোংয়ু এবং কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক এমপি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর অতিথিবৃন্দ বারি’র প্রধান কার্যালয়ের সামনে মুজিব বর্ষের সম্মানার্থে বারি উদ্ভাবিত তিনটি ফলের চারা রোপণ করেন। এরমধ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক ড. কিউ দোংয়ু বারি বাতাবি লেবু-৫, গণপ্রজাতন্ত্রী  কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি, বারি আম-৪ এবং কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব মো. সায়েদুল ইসলাম বারি কাঁঠাল-৩ জাতের চারা রোপণ করেন।
এরপর অতিথিবৃন্দ বারি’র প্রধান কার্যালয়ের সামনে মুজিব বর্ষের সম্মানার্থে বারি উদ্ভাবিত তিনটি ফলের চারা রোপণ করেন। এরমধ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক ড. কিউ দোংয়ু বারি বাতাবিলেবু-৫, কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক বারি আম-৪ এবং কৃষি মন্ত্রণালয়ের সচিব মো.সায়েদুল ইসলাম বারি কাঁঠাল-৩ জাতের চারা রোপণ করেন।
এরপরে অতিথিবৃন্দ ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তন প্রাঙ্গণে আয়োজিত বারি উদ্ভাবিত বিভিন্ন ধরনের প্রযুক্তির প্রদর্শনী স্টল পরিদর্শন করেন। বারি উদ্ভাবিত বিভিন্ন ধরনের প্রযুক্তির এসব প্রদর্শনী স্টলে খাদ্য ও পুষ্টি, নিরাপদ খাদ্য, কৃষি গবেষণা ও উন্নয়ন, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, কৃষির যান্ত্রিকীকরণ, হাইড্রোপনিক প্রযুক্তি, ফুল এবং প্রকাশনা ও এসএসিপি বিষয়ক প্রযুক্তি প্রদর্শন করা হয়। অতিথিবৃন্দ বারি’র উদ্ভাবিত বিভিন্ন ধরনের প্রযুক্তির প্রদর্শনী স্টল পরিদর্শন করে ইনস্টিটিউটের বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন।
 এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো.কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. অপূর্ব কান্তি চৌধুরী, (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. আব্দুল লতিফ আকন্দ, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মো. সাইফুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন উইং) ড. মোছাম্মৎ সামছুন্নাহার, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড.সোহেলা আক্তারসহ বারি’র বিভিন্ন বিভাগের প্রধান, ঊর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ