বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:৩৪ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

বই মেলায় আসছে ঢালী আরিফের ‘দ্য কিয়ামাহ’

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২

বই মেলায় আসছে ঢালী আরিফের ‘দ্য কিয়ামাহ’

আব্দুর রহিম/সাতক্ষীরা জেলা প্রতিনিধি:

এবারের বইমেলায় আসছে ঢালী আরিফের প্রথম মৌলিক গবেষণা ধর্মী গ্রন্থ ‘দ্য কিয়ামাহ: বিগ ব্যাং অর বিগ ক্র্যাঞ্চ?’ বইটি প্রকাশনা করেছে, শাহজী প্রকাশনী। তথ্যপ্রযুক্তি বিষয়ক বিজ্ঞানমনস্ক মালয়েশিয়া প্রবাসী তরুণ এই লেখক বর্তমান পটভূমিতে তুলে এনেছেন মুসলিম মনীষীদের দর্শন ও বিজ্ঞানচর্চার সোনালি অতীতকে। তিনি দেখিয়েছেন মুসলিমরাও জ্ঞান-বিজ্ঞানে পিছিয়ে থাকার নয়।

এ বইটির প্রথমে পাবেন আমাদের বিশ্ব তথা মহাবিশ্বের সৃষ্টি ও পরিচিতি এবং আমাদের ডেসটিনির ইসলামিক পিকচার। দ্বিতীয়-তৃতীয় অধ্যায়ে রয়েছে মহাবিশ্বের সৃষ্টি এবং ধ্বংসের বিষয়ে ধর্মশাস্ত্র ও বিজ্ঞানশাস্ত্রের এক অপূর্ব সমন্বয়। এছাড়া চতুর্থ অধ্যায়ে বিগ ব্যাং এবং বিগ ক্র্যাঞ্চের জটিল গাণিতিক ও জ্যামিতিক মডেলগুলোর সহজ সরল ব্যাখ্যাসহ গড পার্টিকেলের অনিশ্চিত ভবিষৎ এবং দশ হাজার বিজ্ঞানীর হারের অখন্ডনীয় তথ্য। পঞ্চম অধ্যায়ে রয়েছে, বিগ ব্যাং এন্ড বিগ ক্র্যাঞ্চের মধ্যে গ্র্যাভিটেশনাল ফাইট ও নিউটনের গতির সূত্রানুযায়ী বিগ ক্রাঞ্চের গাণিতিক ব্যাখ্যা এবং বিগ ক্র্যাঞ্চের সাথে ঘড়ির কাঁটার সম্পর্ক কী, তার উত্তর।

ঢালী আরিফ সাতক্ষীরা জেলার কালীগঞ্জ থানার হজরত খানবাহাদুর আহসান উল্লাহ (র.) এর পুণ্যভূমি নলতা ইউনিয়নের সেহারা গ্রামে মো. আবুল হোসেন ও মর্জিনা খাতুনের সন্তান। তিনি ২০০২ সালে এসএসসি, ২০০৪ সালে এইচএসসি এবং ২০১০ সালে কৃতিত্বের সাথে স্নাতক পাশ করেন।

২০১৯ সালে বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়ার তথ্য ও গবেষণা সম্পাদক হিসেবে বিশেষ আবদান রাখায় তৎকালীন বাংলাদেশের রাষ্ট্রদূত মুহ. শহিদুল ইসলামের হাত থেকে সম্মাননা গ্রহণ করেন। ২০২০ সালে মিডিয়া উন্নয়নে অবদান রাখায় প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ডিবিসি নিউজ চ্যানেলের চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরীর হাত থেকে সম্মাননা গ্রহণ করেন এবং চলতি বছরের প্রথম দিকে তিনি বিজ্ঞান বিষয়ক উদ্যোগ ‘সার্চ ওয়ারের’ উদ্যোক্তা হিসেবে ‘রেড লাইভ জ্যাশ এশিয়ান অ্যাওয়ার্ড ২০২১’ প্রাপ্ত হয়েছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ