বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:০৩ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

বিনিয়োগকারীদের জন্য সাংবাদিক আবু আলীর বই ‘শেয়ারবাজারের সহজপাঠ’

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২২
প্রচ্ছদঃ সোহেল আশরাফ খান

বিনিয়োগকারীদের জন্য সাংবাদিক আবু আলীর বই ‘শেয়ারবাজারের সহজপাঠ’

শেয়ারবাজারে কখন এবং কীভাবে বিনিয়োগ করবেন। কীভাবে চিনবেন ভালো-মন্দ শেয়ার? কোন শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করবেন। এসব বিষয় নিয়ে আবু আলীর লেখা একটি তথ্য নির্ভর বই ‘শেয়ারবাজারের সহজপাঠ’। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বই মেলায়। বইটি প্রকাশ করেছে ‘জ্যোতিপ্রকাশ। বাংলা একাডেমি চত্বরে ৬৩৪ নম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে। সাধারণ মানুষ কীভাবে শেয়ারবাজারে ব্যবসা শুরু করবেন সে বিষয়টি অত্যন্ত নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে এ বইয়ে।

এতে বলা হয়েছে, দেশের মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো সংগ্রহ করে বৃহদাকার পুঁজির সংস্থান করা যায়। এই পুঁজিবাজারই দেশের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো বৃহদাকার শিল্পায়নে বিনিয়োগ করার সুযোগ সৃষ্টি করেছে। বিনিয়োগকারীদেরও ব্যাপক লাভের সম্ভাবনা সৃষ্টি করে, তবে এই বাজারে বিনিয়োগে সতর্ক না হলে বড় ধরণের লোকসান হতে পারে। এই লক্ষ্যকে সামনে রেখেই ‘শেয়ারবাজারের সহজপাঠ’ রচনা করেছেন লেখক। অনেক সময় বিনিয়োগকারীরা আবেগে বিনিয়োগ করে থাকেন। এতে লোকসানের মুখোমুখি হয়ে ক্ষতির শিকার হন। সব বিনিয়োগকারীই মুনাফা করতে চান। কিন্তু পারেন না। এজন্য সাধারণ বিনিয়োগকারীদের কথা বিবেচনা করেই লেখক এ বইটি লিখেছেন।

বইটির মূল্য : ১৮০ টাকা। মেলা উপলক্ষে ২৫ শতাংশ কমে ১৩৫ টাকায় পাওয়া যাচ্ছে। উল্লেখ্য, লেখক দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে পুঁজিবাজার রিপোর্টের সঙ্গে যুক্ত রয়েছেন। বর্তমানে তিনি দৈনিক আমাদের সময়ের সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত। এছাড়া শেয়ারবাজারে কর্মরত সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সাধারণ সম্পাদক।

প্রসঙ্গত, লেখকের এটি চতুর্থ গ্রন্থ। এরআগে ২০২১ সালের অমর একুশে বইমেলায় ভ্রমণ সংক্রান্ত ‘আকাশ থেকে জলে’, ২০২০ সালের একুশে বইমেলায় তার ‘মেঘ পাহাড়ের আলিঙ্গন’ এবং ২০১৮ সালে প্রথম গ্রন্থ ‘শেয়ারবাজারের প্রাথমিক ধারণা’ প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ