বুধবার, ০৬ জুলাই ২০২২, ১১:২৩ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

কুষ্টিয়া জেলায় এ বছর পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২

কুষ্টিয়া জেলায় এ বছর পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

নিজস্ব প্রতিবেদক:

প্রকাশ পেলো ২০২১ সালের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল। প্রকাশিত ফল অনুযায়ী এইচএসসিতে পাসের হার ৯৫ দশমিক ৫৭ শতাংশ। আর নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রসা ও কারিগরি বোর্ড মিলে সার্বিক পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন শিক্ষার্থী। এবার কুষ্টিয়া জেলায় পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।
কুষ্টিয়া জেলা শিক্ষা অফিসার মো: জায়েদুর রহমান রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, এ বছরে জিপিএ প্রাপ্তির তথ্য আমাদের হাতে আসেনি।

যশোর শিক্ষা বোর্ড ও জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, কুষ্টিয়া জেলার ৬ উপজেলায় এ বছর ১৪ হাজার ৮১৬ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৪ হাজার ৪৬০ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৬ হাজার ৬৭৮ এবং ছাত্রী ৭ হাজার ৭৮২ জন। কুষ্টিয়ায় পাশের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

করোনা মহামারির কারণে সরকারি নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। ফলে এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণার দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আগের মতো উৎসবমুখর পরিবেশ ও শিক্ষার্থীদের উপস্থিতি দেখা যায়নি। ঘরে বসে অনলাইনের মাধ্যমেই ফলাফল জেনেছেন শিক্ষার্থীরা।

কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, করোনাভাইরাস মোকাবিলায় সরকারি নির্দেশনা অনুযায়ী কলেজ বন্ধ। এজন্য তারা শিক্ষাপ্রতিষ্ঠানে না গিয়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে পরীক্ষার ফলাফল জেনেছেন।

কয়েকটি কলেজের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, করোনাভাইরাস আসার আগে পরীক্ষার ফলাফল ঘোষণার দিন প্রত্যেকটি কলেজে উৎসবমুখর পরিবেশ তৈরি হতো। সেসময় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের পদচারণায় মিলন মেলায় রূপান্তরিত হতো শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু করোনার জন্য এবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা প্রতিষ্ঠান সুনসান নীরব। সবাই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে পরীক্ষার ফলাফল জানতে পারেন।

প্রসঙ্গত, করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার পরীক্ষার্থী অংশ নেয়। চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা থাকলেও দেশের বাইরের বিভিন্ন কেন্দ্রের খাতা মূল্যায়নে দেরি হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ