মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:০১ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

জাতীয় রপ্তানি পদক ২০১৮ প্রদান

নিজস্ব বার্তা প্রতিবেদক
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২

জাতীয় রপ্তানি পদক ২০১৮ প্রদান

মোঃ জহিরুল হক:

পণ্য রপ্তানিতে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৭-১৮ অর্থবছরের জন্য সিআইপি (রপ্তানি) ও সিআইপি (ট্রেড) ২০১৮ আজ ২০ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার বিকেল তিনটায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে এ পদক তুলে দেওয়া হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সিআইপি কার্ড ও ট্রফি প্রদান করেন। জাতীয় রপ্তানি ট্রফি (পদক) পেয়ছেন ৬৬টি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। পুরস্কারটির নাম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর নামে পুরস্কার এবারই প্রথম চালু করা হয় এবং এখন থেকে প্রতিবছরই এটি দেওয়া হবে। জাবের অ্যান্ড জোবায়ের আগেও টানা পঞ্চমবার সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পেয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৭-১৮ অর্থবছরের জন্য সেরা রপ্তানিকারকদের নির্বাচিত করার কাজ গত বছরই শেষ করা হয়েছিল। কিন্তু কোভিড-১৯ এসে পড়ার কারণে তা ঘোষণা করা হয়নি।
প্রজ্ঞাপন অনুযায়ী, তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড। এ ছাড়া রৌপ্যপদক পাচ্ছে এ কে এম নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তারাশিমা অ্যাপারেলস।

তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক স্কয়ার ফ্যাশনস লিমিটেড। রৌপ্য পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস এবং ব্রোঞ্জপদক পাচ্ছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ।

সব ধরনের সুতা খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড কামাল ইয়ার্ন লিমিটেড এবং নাইস কটন লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড। এ ছাড়া রৌপ্যপদক পাচ্ছে নোমান উইভিং মিলস এবং ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং।
হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্যপদক পাচ্ছে যথাক্রমে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড ও এসিএস টেক্সটাইল (বাংলাদেশ) লিমিটেড। টেরিটাওয়েল খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে বিডি সি ফুড, এম ইউ সি ফুড এবং জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স। পাটজাত পণ্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড এবং রৌপ্যপদক পাচ্ছে দ্য গোল্ডেন ফাইবার ট্রেড সেন্টার লিমিটেড।

ক্রাস্ট বা ফিনিশড চামড়া পণ্য খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ট্যানারি। চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিবি জে লেদার গুডস লিমিটেড।

ফুটওয়্যার (সব) খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এফবি ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে হেরিটেজ এন্টারপ্রাইজ এবং ব্রোঞ্জপদক পাচ্ছে আবদুল্লাহ ট্রেডিং।

কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্রাণ অ্যাগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে হবিগঞ্জ অ্যাগ্রো লিমিটেড।

হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন।
প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড ইউনিট-৩, রৌপ্যপদক পাচ্ছে অল প্লাস্ট বাংলাদেশ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তানভীর পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।

হালকা প্রকৌশল খাতে স্বর্ণপদক পাচ্ছে ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২।

ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে বি আর বি কেব্‌ল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এশিয়া মেটাল মেরিন সার্ভিস।

ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে ইউনিভার্সেল জিনস লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে প্যাসিফিক জিনস লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মনট্রিমস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ইউনিগ্লোরি প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্যপদক পাচ্ছে ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বাং চুং ট্রেড অ্যান্ড ট্যুরিজম। অন্যান্য সেবা খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আল-সালাম ফেব্রিকস প্রাইভেট লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস প্রাইভেট লিমিটেড।
উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভাইস চেয়ারম্যান রপ্তানি উন্নয়ন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ