রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৭:০০ অপরাহ্ন
ঘোষণাঃ
• বাংলাদেশ প্রতিবেদন-এর 'প্রতিনিধি সম্মেলন ২০২১' আগামী ৩ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। • দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। • বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। • করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

সেপ্টেম্বরে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করবে নোবিপ্রবি

/ ২১ /২০২১
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

সেপ্টেম্বরে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করবে নোবিপ্রবি।

আল জোবায়ের/নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) প্রথমবারের মতো ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ -শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করছে।

আগামী ২৩-২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের
কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলোজি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস ও পরিসংখ্যান বিভাগের যৌথ আয়োজনে ক্যাম্পাসে তিনদিনব্যাপী আন্তর্জাতিক এ কনফারেন্স অনুষ্ঠিত হবে।

কনফারেন্সের আয়োজকরা জানান, তিনদিনব্যাপী অনুষ্ঠিতব্য এই কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষকতা করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার উল আলম। পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল বাকী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফারুক উদ্দিন।

অনুষ্ঠানে জেনারেল চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের পিয়েট্রো লি, সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির এ বি এম শওকত আলী এবং উলস্টার ইউনিভার্সিটির নাজমুল সিদ্দিক। জেনারেল কো-চেয়ার হিসেবে থাকবেন আসাদুন নবী, ইউওকিউ অস্ট্রেলিয়ার মোহাম্মদ আলী মনি, নাটিংহ্যাম ইউনিভার্সিটির মুফতি মাহমুদ। নোবিপ্রবি শিক্ষক এস এম মাহবুবুর রহমান সম্পাদকের এবং মো. অহিদুর রহমান, মো. ইফতেখারুল আলম ইফাত এবং মিম্মা তাবাসসুম প্রোগ্রামের যুগ্ম-সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মো. আশিকুর রহমান খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এম শামীম কায়ছার, চুয়েটের মোহাম্মদ শামসুল আরেফিন, টেকনিক্যাল প্রোগ্রাম কো-চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবির মো. আমরান হোসাইন ভূঁইয়া, ইসলামী বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলাম। অনুষ্ঠানের অর্গানাইজিং চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক শাহরিয়ার সেতু। এ ছাড়াও সহকারী সংগঠক হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মোহাম্মদ আবিদুর রহমান ও এ কিউ এম সালাউদ্দিন পাঠান এবং প্রোগ্রামের পাবলিসিটি চেয়ারের দায়িত্বে রয়েছেন এমআইএস বিভাগের শিক্ষক মুহাম্মদ আব্দুস সালাম।

এ ব্যাপারে জানতে চাইলে কনফারেন্সের সংগঠক শাহরিয়ার সেতু বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং নিত্যদিনের সামগ্রীর ওপর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সহযোগী প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। সে লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই ধরণের একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। আয়োজিত এই ইভেন্টে দেশের এবং বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের গবেষকবৃন্দ তাদের কী নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করবেন। তাছাড়া, পরিবেশিত গবেষণাপত্র সমূহ স্প্রিঙ্গার অনুমোদিত স্কোপাস ইন্ডেক্সধারী প্রসিডিংস এবং টেলর এন্ড ফ্রান্সিস অনুমোদিত বুক সিরিজে প্রকাশিত হবে। আশা করি আমাদের এই সম্মেলনের মাধ্যমে আমাদের শিক্ষক এবং শিক্ষাথীরা কৃত্তিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তি সম্পর্কে ব্যাপক ধারণা এবং আন্তর্জাতিক গবেষকদের সাথে তাদের বিভিন্ন বিষয়ে মতবিনিময় ও কোলাবোরেশন সম্ভব হবে ।

প্রোগ্রামের পাবলিসিটি চেয়ার নোবিপ্রবি শিক্ষক মুহাম্মদ আব্দুস সালাম বলেন, জ্ঞান-বিজ্ঞানের প্রায় প্রতিটি শাখায় নতুন নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অবদান রেখে চলছে। এরই ধারাবাহিকতায় নোবিপ্রবি প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’- শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স।আধুনিক বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার এবং এর উপর মানুষের নির্ভরশীলতা দিনদিন বেড়েই চলছে। এই প্রযুক্তি নিয়ে গবেষণার যথেষ্ট সুযোগ রয়েছে। এজন্যই আমরা এ ধরণের আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছি।

উল্লেখ্য, প্রোগ্রামের ইভেন্টসমূহের মধ্যে রয়েছে টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন এবং প্রজেক্ট শোকাস্টিং। আগামী ২৪ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ১৫ মে পেপার অনুমোদন ও পহেলা জুন ক্যামেরা-রেডি সাবমিশন করা হবে। এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ২০ জুন। কনফারেন্সে টেকনিক্যাল ট্র‍্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরমেশন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, এনালিটিকস অ্যান্ড কম্পিউটিং। এ ছাড়াও পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories