রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:৫১ অপরাহ্ন
ঘোষণাঃ
• বাংলাদেশ প্রতিবেদন-এর 'প্রতিনিধি সম্মেলন ২০২১' আগামী ৩ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। • দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। • বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। • করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

জয়পুরহাটে কিডনি ক্রয়-বিক্রয় চক্রের হোতাসহ আটক ৯

/ ২২ /২০২১
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

জয়পুরহাটে কিডনি ক্রয়-বিক্রয় চক্রের হোতাসহ আটক ৯।

স্টাফ রিপোর্টার/(এস,এম,মিঠু):

জয়পুরহাটঃ কিডনি বেচাকেনার বাজার বলে পরিচিত জয়পুরহাটের কালাই উপজেলা থেকে কিডনি ক্রয়-বিক্রয় চক্রের হোতাসহ ৯ দালালকে আটক করা হয়েছে। বুধবার (১২ জানুয়ারি) বেলা ১১টার দিকে জয়পুরহাট র‍্যাব ক্যাম্পে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার।

এর আগে মঙ্গলবার (১১ জানুয়ারি) র‍্যাব-৫ এর জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা অভিযান চালিয়ে তাদের আটক করেন।
আটকরা হলেন- কালাই উপজেলার উলিপুর গ্রামের মৃত আবু স্ইদ আকন্দের ছেলে খাজা ময়েনউদ্দিন (৪৪), একই গ্রামের আবুজার রহমানের ছেলে আজাদুল ইসলাম (৩৭), বহুতি গ্রামের বোরহান উদ্দিনের ছেলে আব্দুল করিম ফোরকান আলী (৪৫),

পাইকপাড়া গ্রামের মৃত কাছুম উদ্দিন মন্ডলের ছেলে আফসার মন্ডল (৫৬), একই গ্রামের মৃত আছির উদ্দিনের ছেলে নুরুল ইসলাম (৫০), পূর্ব কিষ্টপুর গ্রামের মৃত আবু বক্কর ফকিরের ছেলে বাবলু ফকির(৫২), দুধাইল নয়াপাড়া গ্রামের আব্বাস আলী মন্ডলের দুই ছেলে সোবহান মন্ডল (৫২), মজাহিদুল মন্ডল (৪০) এবং একই গ্রামের মোখলেছার রহমানের ছেলে সাজেদুল ফকির (৩৭)।

লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার বলেন, কালাইয়ে কিডনি ক্রয়-বিক্রয়কারী দালালদের একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে উঠেছে। তারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে প্রধানত গরিব, দরিদ্র ও আর্থিক অনটনে থাকা মানুষদের টার্গেট করে এবং অর্থের প্রলোভন দেখিয়ে তাদের দেহ থেকে কিডনি সংগ্রহ করে। সংগ্রহ করা কিডনির গ্রাহক প্রধানত দেশের ধনী পরিবার ও পার্শ্ববর্তী দেশসমূহ। চক্রটি বিভিন্ন ধাপে ভিকটিমদের কিডনি গ্রাহক শ্রেণির কাছে অস্ত্রোপচারের মাধ্যমে সরবরাহ করে থাকে।

ভিকটিমরা শুধুমাত্র মোটা অঙ্কের টাকার লোভেই উক্ত কাজে প্ররোচিত হয়। কিন্তু কিডনি নিয়ে চক্রটি চুক্তি মোতাবেক পাওনা পরিশোধ করে না। পরবর্তীতে ভিকটিমরা টাকা চাইলে তাদের প্রাণনাশের হুমকিসহ আইনের ভয়ভীতি প্রদর্শন করে। এভাবে উল্লেখিত অঞ্চলের বহু মানুষ প্রতারিত ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হচ্ছে। এখনো তারা প্রতারিত হচ্ছেন।

তিনি বলেন, গত বছরের ১১ অক্টোবর কালাই থানায় এ সংক্রান্ত একটি মামলা হয়। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে প্রথম র‍্যাব-৫ এর একটি দল পরিচালনা করে কিডনি কেনাবেচার দালাল চক্রের পাঁচ সদস্যকে আটক করেছিল। তখন ওই চক্রের আরও ১০-১২ জন সদস্য পলাতক ছিল। পরে এই চক্রের সক্রিয়তা এবং ভয়বহতা বিবেচনা করে র‍্যাবের ছায়া তদন্ত অব্যাহত থাকে। এরই ধারাবাহিকতায় র‍্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. তৌকির এবং অতিরিক্ত পুলিশ সুপার জাহিদের নেতৃত্বে মঙ্গলবার কালাই উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে কিডনি কেনাবেচা দালাল চক্রের মূল হোতাসহ ৯ দালালকে আটক করা হয়। আটকদের জিডি মূলে কালাই থানায় হস্তান্তর কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সংবাদ সম্মেলনে র‍্যাব-৫ এর জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক লে. কমান্ডার রুহ-ফি তাহমিন তৌকির, অতিরিক্ত পুলিশ সুপার জাহিদ প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories