রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:৩৪ অপরাহ্ন
ঘোষণাঃ
• বাংলাদেশ প্রতিবেদন-এর 'প্রতিনিধি সম্মেলন ২০২১' আগামী ৩ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। • দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। • বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। • করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

‘দেশেরভূমি পত্রিকা’ এই সমাজের স্বচ্ছ দর্পণ

কলকাতা প্রতিনিধি / ৪৯ /২০২১
প্রকাশকালঃ শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

‘দেশেরভূমি পত্রিকা’ এই সমাজের স্বচ্ছ দর্পণ

কলকাতা: দেশেরভূমি পত্রিকা নবীন ও প্রবীণদের নিয়ে পথচলা শুর করল। এই ব্যতিক্রমী পত্রিকাটি সাধারণ মানুষের নজর কেড়েছে। এই সংখ্যায় এঁদের নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি পাঠকদের নাড়া দিয়েছে।পত্রিকায় লিখেছেন, খ্যাতনামা লেখক, সাহিত্যিক, সাংবাদিক,কবি, পুলিশ আধিকারিক, শিক্ষক সহ আরও অনেকে। বিশ্বকবি ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের দুটি ছোটো গল্প-বার্তা নিয়ে লিখেছেন লেখিকা মীরাতুন নাহার। লেখিকা মীরাতুন নাহারের লেখা অসাধারণ বলতে দ্বিধা হয় না। সহজ সরল ভাষায় তিনি যেভাবে বিদ্রোহী কবির লেখা গল্পের চরিত্র নিয়ে লিখেছেন সেই অচেনা দিগন্ত পাঠকদের মনে নাড়া দেয়। খোলামেলা আড্ডায় টলিউডের জনপ্রিয় অভিনেত্রী ইধিকা পাল তাঁর সাক্ষাৎকারে জানিয়েছেন কীভাবে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েও মনকে স্থির করে সঠিক লক্ষ্যে পৌঁছানো সম্ভব। সব চরিত্রকে চারিত্রিক বৈশিষ্টের মধ্যে দিয়ে ফুটিয়ে তোলাই চ্যালেঞ্জিং বিষয়। নিজের গুরু দায়িত্ব পালন করে, সাধারণ মানুষের নিরাপত্তায় যারা দিনরাত্র লড়াই করে‌ চলেছেন, তাদেরই মধ্যে একজন দ্যুতিমান ভট্টাচার্য। তিনি পেশায় একজন পুলিশ আধিকারিক। কর্মজীবনের পাশাপাশি তিনি একজন সুদক্ষ লেখক ও শিল্পী। তিনি লিখেছেন অভিনেতা মিলিন্দ সোমানের মা-কে নিয়ে। তাঁর লেখায় মিলিন্দের মা বয়সকে তুড়ি মেরে রেকর্ড গড়লেন ম্যারাথনে। তাঁর শরীরচর্চা ও ম্যারাথন অনুপ্রেরণা যোগায় নারীশক্তিকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গতি কমে আসলেও তবে প্রতিদিন কিছুক্ষণ দৌড় বা হাঁটার বিকল্প নেই শরীরকে ঠিক রাখতে।

ভ্রমনপ্রেমী লেখক সৌমেন জানা লিখেছেন মুর্শিদাবাদের পথে প্রান্তরে। নবাব সিরাজউদ্দৌলার সাম্রাজ্যের অলিতে গলিতে রয়েছে একাধিক ইতিহাস। কয়েক শত বছরের মসজিদের কথা তুলে ধরেছেন তাঁর ভ্রমন কাহিনীতে। মুর্শিদাবাদের মাটির পরতে পরতে ইতিহাস মিশে আছে। রাজনীতি, বিশ্বাসঘাতকতা, ক্ষমতার উত্থান-পতন সবই রয়েছে মুর্শিদাবাদের ইতিহাসে। বিস্তারিত আলোচনা করেছেন কাটরা মসজিদ নিয়ে। অন্যদিকে বেলপাহাড়ির ছোটো ছোটো পাহাড় ও জঙ্গল নিয়ে ভ্রমনের কলম ধরেছেন পত্রিকার সহ-সম্পাদক তথা সাংবাদিক মনি ভট্টাচার্য। তাঁর লেখার মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছেন পাহাড়ের লাল রংয়ের আভা। জঙ্গলের নিস্তব্ধতা। আদিবাসীদের মধ্যে সামাজিক বিস্তার ঘটানো। একদা একসময়ের মাওবাদীদের আস্তানা থেকে কীভাবে সাধারণ মানুষেরা জীবনের ছন্দে ফিরেছে। ভ্রমন দুটি পড়ে অভিভূত। খুব ভালো লাগবে সকালের। লেখক সাংবাদিক বিপ্লব দত্ত গল্প লিখেছেন ‘পর্দা’, আড়ালে থেকেও কীভাবে যন্ত্রনাকে উপশম করা। নিজের মনের অন্দর কুরে কুরে খেয়ে ফেলে এক নিস্তব্ধতা ও একাকীত্ব। ফুটিয়ে তুলেছেন সমাজের জাতিভেদের সমীকরণ। কবিতা লিখেছেন, কবি তুষারকান্তি রায় ও সব্যসাচী মজুমদার। কবি তুষারকান্তি রায় লিখেছেন,’কথা’ আত্মাকে নিয়ে যে কবি আত্মমগ্ন সেই গভীর গোপনতার কাছে কবি বিনম্র নতজানু।কবি সব্যসাচী মজুমদার লিখেছেন ‘গনতন্ত্র পারি’ তার কবিতার অনুভবে শিহরণ জাগায়।

প্রবন্ধ লিখেছেন বিশিষ্ট শিক্ষক ও সাংবাদিক অতনু দাস। নিবন্ধন লিখেছেন ডা: সজল বিশ্বাস। রাজনৈতিক বিষয় নিয়ে লিখছেন রোহিত সেখ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লড়াই কে দিল্লির মসনদের অন্যতম মুখ হিসেবে দেখছেন জোট সঙ্গীরা। তাঁর রাজনৈতিক উত্থান ও পতনের ঘটনা উঠে এসেছে। বিজ্ঞান বিষয়ক বিভাগে লিখেছেন শ্রেয়াঙ্কা ভট্টাচার্য। অ্যান্টিবায়োটিকের ইতিকথা। কীভাবে পেনিসিলিন মানুষের জীবনে একটি অধ্যয় সৃষ্টি করেছিল, তারই খুঁটিনাটি। খেলা নিয়ে লিখেছেন সাংবাদিক প্রসেনজিৎ চাকী। তাঁর লেখায় উঠে এসেছে ক্রিকেটের মহারাজা,বাংলার দাদা তথা সৌরভ গঙ্গোপাধ্যায়ের দক্ষ প্রশাসকের ভূমিকা। এক পুরুষ নিষিদ্ধ গ্রামের কথা তুলে ধরেছেন আমেনা খাতুন। নৃতত্ত্ব বিজ্ঞান বিষয়ে ফিল্ড ওয়ার্ক নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন প্রফেসর আশিস মুখোপাধ্যায় ও কৌস্তভ গুপ্ত। এই সংখ্যায় প্রচ্ছদ ছবিতে রয়েছেন অভিনেত্রী ইধিকা পাল। দেশেরভূমি পত্রিকা সমস্ত দিকে স্বচ্ছ দৃষ্টি ভঙ্গিকে বেশি গুরুত্ব দিয়েছে। এই সংখ্যায় শিল্প ভাবনায় ব্যতিক্রমী চিন্তা চেতনায় স্পষ্ট ছাপ রেখেছে। সম্পাদকের শ্রম এবং নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিকে অভিনন্দন জানাই। দেশেরভূমি পত্রিকার পথ চলা দীর্ঘ হোক। পত্রিকার সম্পাদক মাসুদূর রহমান ও সহকারী সম্পাদক মনি ভট্টাচার্যকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর উদ্যোগ নেওয়ার জন্য।

আলোচক: আবু সাঈদ মন্ডল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories