শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:২৯ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

চট্টগ্রাম বন্দরে ডিপোগুলোতে ২৩ শতাংশ মূল্য বাড়ালো বিকডা

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

চট্টগ্রাম বন্দরে ডিপোগুলোতে ২৩ শতাংশ মূল্য বাড়ালো বিকডা।

এম. মতিন চট্টগ্রাম ব্যুরো:

জ্বলানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে গণপরিবহনে ভাড়া ও চট্টগ্রাম বন্দর থেকে পণ্য ডেলিভারির খরচ বাড়ালো কন্টেইনার ডিপোর মালিকরা। আর এর সাথে ওজন মাপার মাশুলও বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপোস অ্যাসোসিয়েশন (বিকডা)

ফলে প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারের পরিবহন চার্জ ৩০০ টাকা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪১৫ টাকা। ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনার পরিবহন ৫৩০ টাকা বেড়ে ঠেকেছে দুই হাজার ৮৩০ টাকাতে। কন্টেইনার ওঠা-নামার চার্জ ৮০ টাকা বাড়িয়ে করা হয়েছে ৪২৫ টাকা।

আমদানি পণ্য কন্টেইনার থেকে খালাস চার্জ ১ হাজার ২৪ টাকা বাড়িয়ে করা হয়েছে নয় হাজার ৭৫৪ টাকা। ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনার দুই হাজার পাঁচ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ২৫৫ টাকা।

প্রতি ২০ ফুট দৈর্ঘ্যের রপ্তানি পণ্য কন্টেইনারে বোঝাই করতে এখন ৯৫২ টাকা অতিরিক্ত গুণে দিতে হবে পাঁচ হাজার ১৪০ টাকা। ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারের জন্য এই খরচ এক হাজার ২৭০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৭৯০ টাকাতে।

এছাড়া প্রতি ২০ ফুট এবং ৪০ ফুট কন্টেইনার ওজন মাপার মাশুল বাড়িয়ে পূর্বের এক হাজার ১৫০ টাকার এই মাশুল এখন দিতে হবে বর্তমানে এক হাজার ৪১৫ টাকা।

ব্যবসায়ীরা জানান, মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্তের নেতিবাচক প্রভাব পড়বে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আরও বৃদ্ধি পাবে এই সিদ্ধান্তের কারণে।

এ বিষয়ে বিকডা মহাসচিব রুহুল আমিন শিকদার বলেন, ‘ডিজেলের দাম বৃদ্ধি করেছে সরকার। যার কারণে ডিপোগুলোর পাঁচটি সেবায় ২৩ শতাংশ মূল্য বাড়ানো হয়েছে। এগুলো হলো- কন্টেইনারের পরিবহন চার্জ, আমদানি পণ্য কন্টেইনার থেকে খালাস চার্জ, রপ্তানি পণ্য কনটেইনারে বোঝাই চার্জ, কন্টেইনারের ওজন মাপার চার্জ ও লিফট অন-অফ চার্জ বাড়ানো হয়েছে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ