শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:২০ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মুন্সীগঞ্জে টমেটোর বাম্পার ফলন ভালো দাম পেয়ে খুশি কৃষক

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১

মুন্সীগঞ্জে টমেটোর বাম্পার ফলন ভালো দাম পেয়ে খুশি কৃষক।

আপন সরদারঃ

মুন্সীগঞ্জে টমেটোর বাম্পার ফলনে খুশি হয়েছেন চাষিরা। জেলার টঙ্গীবাড়ী উপজেলায় আশানুরূপ টমেটো উৎপাদন হওয়ায় এবং ভালো দাম পাওয়ায় গতবছরের লোকসান পুষিয়ে নেওয়ার আশায় স্বপ্ন দেখছেন এখানকার কৃষকরা।

উপজেলার হাসাইল ও পাচগাও ইউনিয়নের পদ্মার দুই পাড়েই টমেটোর চাষ কেন্দ্রীভূত হয়েছে। প্রত্যেক বছরেই এখানে বিপুল পরিমাণ টমেটো উৎপন্ন হয়ে থাকে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, টমেটো গাছ পরিচর্যায় ব্যস্ত সময় পাড় করছেন কৃষক। এ সময় পাকা ও আধাপাকা টমেটো গুলো কে সংরক্ষণ করে রাখতে দেখা যায়। পরে সেগুলো মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ সহ ঢাকার বিভিন্ন সবজি আড়তে পাঠায় কৃষক।

টমেটো চাষী সোহেল বেপারী বলেন, এ বছর ১ একর জমিতে ব্রাক ১৭৩৬ জাতের এবং দীপালী জাতের টমেটো চাষ করেছি। এতে আমার ৪ লাখ টাকা খরচ হয়েছে। টমেটোর ফলন ভালো হয়েছে বাজারদাম ভালো থাকলে খরচ উঠিয়ে লাভের আশা করা যায়।

আরেক কৃষক আসাদুল বলেন, আমরা কোনো ধরনের রাসায়নিক ব্যবহার না করে প্রাকৃতিক ভাবেই পাকিয়ে টমেটো বাজারজাত করে থাকি যার কারনে আমাদের টমেটোর ভালো চাহিদা রয়েছে। বর্তমানে টমেটোর বাজারদাম রয়েছে ৬৫ টাকা কেজি। এই দাম যদি বহাল থাকে তাহলে মোটা অংকের টাকার লাভবান হওয়ার আশা করি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ