মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:৫৪ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মালদ্বীপের সঙ্গে ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১

বাংলাদেশ বিমান এয়ারলাইন্স ভারতের চেন্নাই হয়ে মালদ্বীপের সঙ্গে ফ্লাইট পরিচালনা চালু করতে প্রস্তুত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ‘বাংলাদেশ ও মালদ্বীপ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে বিমান যোগাযোগ বাড়াতে সম্মত হয়েছে। আমাদের জাতীয় ক্যারিয়ার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চেন্নাই হয়ে মালদ্বীপের সঙ্গে ফ্লাইট চালু করতে যাচ্ছে। আমরা আশা করি যে ফ্লাইট পরিচালনার কারণে (এই রুটে) জনগণের মধ্যে যোগাযোগ এবং পর্যটন সহযোগিতার আদান-প্রদান বৃদ্ধি পাবে।’

প্রধানমন্ত্রী বলেন,‘বাংলাদেশি এয়ারলাইন্স ইউএস-বাংলার সরাসরি ফ্লাইট কার্যক্রম শুরুর মাধ্যমে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ জোরদার হয়েছে।’

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) মালদ্বীপে প্রেসিডেন্টের কার্যালয়ে শেখ হাসিনা ও মালে প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠকে তারা দুই দেশের মধ্যে বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা, মানবসম্পদ উন্নয়ন, যুব ও খেলাধুলা, মৎস্য ও কৃষি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার ব্যাপারে একমত হন। এছাড়া উভয়েই জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় এবং জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে একসঙ্গে কাজ করতে সম্মত হন।

বৈঠকে উভয়েই করের ক্ষেত্রে দ্বৈত কর পরিহার এবং আর্থিক ফাঁকি প্রতিরোধের চুক্তি, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে যোগ্য স্বাস্থ্যকর্মী নিয়োগ সংক্রান্ত সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে সমঝোতা স্মারক বিষয়েও আলোচনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের পূর্ববর্তী সিদ্ধান্তগুলো নিয়ে পর্যালোচনা করেছি এবং ফলাফল সন্তোষজনক বলে মনে করেছি।’

শেখ হাসিনা ও মালে প্রেসিডেন্ট আয়ের উপর করের ক্ষেত্রে দ্বৈত কর পরিহার এবং আর্থিক ফাঁকি প্রতিরোধের চুক্তি, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে যোগ্য স্বাস্থ্য পেশাদার নিয়োগ সংক্রান্ত সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে সমঝোতা স্মারক বিষয়েও আলোচনা করেন।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,‘আমাদের আগের সিদ্ধান্তগুলো নিয়ে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে সে ব্যাপারে আমরা পর্যালোচনা করেছি এবং ফলাফল সন্তোষজনক বলে মনে করেছি।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ