শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৯:৩৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

গাজীপুরে কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক কর্মশালা 

মোহাম্মদ মনজুরুল হক গাজী, গাজীপুর।
প্রকাশকালঃ মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১

গাজীপুরে কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক কর্মশালা 
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (এএসআইসিটি) বিভাগের আয়োজনে ‘কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা মঙ্গলবার  (২১ ডিসেম্বর) ইনস্টিটিউটের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ, কেন্দ্র ও উপ-কেন্দ্রের ৫০ জন বিজ্ঞানী অংশগ্রহণ করেন।
সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। বারি’র কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সাইফুল ইসলামের  সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। কর্মশালায় ‘কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লবের  চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই এর ন্যাশনাল কনসালটেন্ট গোলাম মোহাম্মদ ভূঁইয়া।
কর্মশালায় বক্তারা বলেন, চতুর্থ শিল্প বিপ্লব হলো শিল্পখাতে প্রথাগত উৎপাদন ব্যবস্থাকে স্বয়ংক্রিয়করণ- বর্তমানে চলমান এক ব্যাপক রূপান্তর প্রক্রিয়া। এর অংশ হিসেবে উৎপাদন ব্যবস্থার সকল ক্ষেত্রে স্বয়ংক্রিয়করণের অত্যাধুনিক প্রযুক্তি যেমন, ইন্টারনেট অব থিংস , ক্লাউড কম্পিউটিং ও এনালাইটিক্স, বিগ ডেটা, মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ইত্যাদির ব্যবহার ক্রমাগত বেড়েই চলেছে। বাংলাদেশ সরকার কৃষিসহ উৎপাদনের সকল ক্ষেত্রে ৪র্থ শিল্প বিপ্লবের মূলধারায় যুক্ত থাকার নীতি গ্রহণ করেছে। চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত আধুনিক প্রযুক্তি বিষয়ক ধারণা ও সুবিধার সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ৪র্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্য রেখে দেশের কৃষি খাতকে এগিয়ে নিতে ইতিমধ্যে কৃষিতে রিমোট সেন্সিং, জিওস্পাশাল মডেলিং, ইন্টারনেট অব থিংস, বায়োইনফরমেটিক্স, ক্রপ সিমুলেশন মডেলিং ইত্যাদি প্রয়োগ সংক্রান্ত গবেষণা কার্যক্রম শুরু করেছে।
বারি’র এএসআইসিটি বিভাগে, কৃষিতে স্যাটেলাইট ও ড্রোন-ভিত্তিক রিমোট সেন্সিং এবং জিওস্পাশাল মডেলিংয়ের প্রয়োগ এবং আইওটি ভিত্তিক টেকসই ফসল (প্রিসিশন এগ্রিকালচার) উৎপাদন সংক্রান্ত দুইটি গবেষণা কার্যক্রম শুরু হয়েছে যা ৪র্থ শিল্প বিপস্নবের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের জন্য উপযুক্ত কৃষি প্রযুক্তি উদ্ভাবনে সহায়তা করবে। এছাড়া উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র হাইড্রোপনিক্সসিস্টেম-এ সেন্সর ব্যবহার করছে যা আইওটি ব্যবহার করে আমাদের দেশের উপযোগী দক্ষ , নিবিড় ও নিখুঁত কৃষি উৎপাদন ব্যবস্থা সৃষ্টিতে ভূমিকা রাখতে পারে। সরেজমিন গবেষণা বিভাগ, জলবায়ুর পরিবর্তনের ফলে ভবিষ্যতের পরিবর্তিত কৃষি-পরিবেশে ফসলের সম্ভ্যাব্য ফলন নিরূপণে ক্রপ-সিমুলেশন-মডেলিং বিষয়ে গবেষণা কার্য্যক্রম পরিচালনা করে আসছে। ফার্ম মেশিনারী ও প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) বিভাগে তাদের বিজ্ঞানীদের জন্য উন্নত প্রযুক্তি (যেমন স্বয়ংক্রিয় সেন্সর, রোবোটিক্স ইত্যাদি) সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ শুরু করেছে যাতে করে বাংলাদেশের কৃষির প্রয়োজন মেটাতে যথোপযূক্ত কৃষি যন্ত্রপাতি ডিজাইন ও বিকাশ ত্বরান্বিত হতে পারে। বিএআরআই-এর সকল কেন্দ্র-বিভাগের কার্যক্রম সমন্বয় করে কৃষির শিল্প বিপ্লবের  আলোকে বারি’র গবেষণা কার্যক্রমের একটি খসড়া রোডম্যাপ ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবের আলোকে বারি’র গবেষণা কার্যক্রমের রোডম্যাপ চূড়ান্তকরণ ও বাস্তবায়নে প্রতিষ্ঠানের সকল বিজ্ঞানী, গবেষণা বিভাগ, উপকেন্দ্র, কেন্দ্রসমূহের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ একান্তভাবেই আবশ্যক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ