মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:৫১ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মুরাদনগরে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

মুরাদনগরে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

মোঃ রিফাত:

পাকহানাদার বাহিনীর পরাজয় নিশ্চিত জেনে বাঙালি জাতিকে মেধাহীন করা ও দেশের অগ্রগতি বাধাগ্রস্ত করতে ১৯৭১ সালে ১৪ই ডিসেম্বর হত্যা করা হয়েছিল অসংখ্য বুদ্ধিজীবীদের। দেশ বরেণ্য কথাসাহিত্যিক,লেখক,কবি,শিক্ষক, শিক্ষাবিদ, শিল্পী – কলাকুশলী ও সাংবাদিক সহ বিভিন্ন পর্যায়ের জ্ঞানীগুণী ব্যক্তিদের ধরে নিয়ে হত্যার মধ্যে দিয়ে পাকবাহিনী রচনা করেছিল ইতিহাসের এক জঘন্যতম অধ্যায়। প্রতিবছর সেই সকল শহীদদের স্মরণে দেশব্যাপী পালন করা হয়ে থাকে শহীদ বুদ্ধিজীবী দিবস।

মুরাদনগর উপজেলা পরিষদ বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হয় দিবসের আনুষ্ঠানিকতা। পরবর্তীতে উপজেলা পরিষদ কবি নজরুল মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয় আলোচনা সভা। উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশের সভাপতিত্বে ও বিআরডিবি কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফার সঞ্চালনায় উক্ত সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভূমি সুমাইয়া মমিন, মুরাদনগর থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল হাসিম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাজমুল আলম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন অর রশিদ, কৃষি কর্মকর্তা ম‌ঈন উদ্দিন আহমেদ সোহাগ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ কামরুল আহমেদ খান।

আলোচনা সভায় উপস্থিত বক্তারা শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিচারণ করে বলেন, আমাদের দুর্ভাগ্য ছিল এতদিন বুদ্ধিজীবী দিবসের ইতিহাস সম্পুর্ণরূপে পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত ছিল না, এখন পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তকরণের যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে তাকে আমরা সকলেই সাধুবাদ জানাই। শিক্ষকরা জাতি গঠনের মহান কারিগর, শিক্ষকদেরকে অন্যান্য বিষয়গুলোর মতো করে বুদ্ধিজীবীদের গুরুত্ব ও মহান মুক্তিযুদ্ধে তাদের অবদান গুলো কোমলমতি শিক্ষার্থীদের নিকট তুলে ধরতে হবে।

এছাড়াও অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মুরাদনগর উপজেলা পরিষদ জামে মসজিদের আহমদ হোসেন এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন ধামঘর‌ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সূচিত্রা দাস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ