বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১০:২৭ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

ইউনেস্কোর স্বীকৃতি পেল কেরানিগঞ্জের মসজিদ

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১

জাতিসঙ্ঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থার (ইউনেস্কো) স্বীকৃতি পেয়েছে ঢাকার কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী হানাফিয়া জামে মসজিদ।

গত ১ ডিসেম্বর সংস্থাটির এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক অফিস থেকে প্রকাশিত এক অনলাইন বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে ইউনেস্কো। এশিয়া প্যাসিফিক অঞ্চল ফিজি থেকে শুরু করে কাজাখস্তান পর্যন্ত বিভিন্ন দেশের শ্রেষ্ঠ কাজগুলোকে প্রতিবছর স্বীকৃতি দেয় ইউনেস্কো। সেজন্য এ পুরস্কারের নাম দেয়া হয়েছে এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ডস ফর কালচারাল হেরিটেজ কনজারভেশন।

ইউনেস্কো জানিয়েছে, ২০২১ সালে ছয়টি দেশের ৯টি স্থাপনাকে স্বীকৃতি দেয়া হয়েছে। বাংলাদেশ ছাড়াও কাজাখস্তান, চীন, ভারত, জাপান, মালয়েশিয়া ও থাইল্যান্ডেরের বিভিন্ন স্থাপনা এ স্বীকৃতি পেয়েছে।

১৮৬৮ সালে ঢাকার কেরানীগঞ্জের দোলেশ্বর এলাকায় পুলিশের চাকরিরত দারোগা আমিন উদ্দিন আহমেদের তত্ত্বাবধানে মসজিদটি নির্মাণ করা হয়। এরপর থেকে এলাকাবাসীর কাছে কারুকাজ খচিত এই মসজিদটি জনপ্রিয় হয়ে ওঠে। দূর দুরান্ত থেকে অনেক মুসল্লিরা দারোগা বাড়ির মসজিদে নামাজ আদায় করতে আসেন।

২০২১ সালে ঢাকা-৩-আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ সরকারের বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ঐতিহ্যবাহী মসজিদটি নতুন ভাবে সংস্কার করে আধুনিক রুপ দেন।

মসজিদের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ইউনেস্কো মসজিদটিকে স্বীকৃত দেয়ায় কেরানীগঞ্জবাসী গর্বিত। তিনি এখন থেকে মসজিদটির সকল প্রকার দেখাশুনার দায়িত্ব পালন করার কথা জানান।

সূত্র : ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ