বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০২:২৩ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

বারি’র বিজ্ঞানী মাইনউদ্দিন পেলেন কোরিয়ার এশিয়ান ফুড ইনিশিয়েটিভ পুরস্কার

গাজীপুর থেকে মোহাম্মদ মনজুরুল হক গাজী
প্রকাশকালঃ সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

বারি’র বিজ্ঞানী মাইনউদ্দিন পেলেন কোরিয়ার এশিয়ান ফুড ইনিশিয়েটিভ পুরস্কার
এশিয়ান ফুড এন্ড এগ্রিকালচার কো-অপারেশন ইনিশিয়েটিভ (এএফএসিআই), রুরাল ডেভেলপমেন্ট এডমিনিস্ট্রেশন (আরডিএ), কোরিয়া কর্তৃক ‘২০২০ মোস্ট আউটস্ট্যান্ডিং প্রিন্সিপাল ইনভেস্টিগেটর’ পুরস্কার পেলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা।
তিনি বারি’র পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগে ‘ডেভেলপমেন্ট অব এগ্রিকালচারাল প্রডাক্টস প্রসেসিং টেকনোলজি’ বিষয়ে গবেষণা করেন। উক্ত গবেষণা এএফএসিআই এর সদস্যভুক্ত ১৩টি দেশে একযোগে পরিচালিত হয়। গবেষণায় তিনি কেমিক্যাল ও প্রিজারভেটিভমুক্ত কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও তাদের পারিবারিক আয় বৃদ্ধিতে অসামান্য অবদান রাখায় এ পুরস্কারে ভূষিত হলেন। এই গবেষণার ফলাফল আন্তর্জাতিক তিনটি জার্নালে প্রকাশিত হয়েছে। এ পর্যন্ত তাঁর ৬১টি গবেষণা পত্র দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।
ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা প্রধান পর্যবেক্ষক/সহযোগী পর্যবেক্ষক/প্রকল্প পরিচালক হিসাবে দেশি-বিদেশি ১০টিরও অধিক গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন। তিনি বাংলদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে ফুড টেকনোলজি বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রী এবং চীনের চায়না কৃষি বিশ্ববিদ্যালয়, বেইজিং হতে ফুড সায়েন্স এবং নিউট্রিশন বিষয়ে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ