বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:২৫ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

কৃষিকে বাণিজ্যিক রূপ দেওয়া হবে: কৃষিমন্ত্রী

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

কৃষিকে বাণিজ্যিক রূপ দিতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, কৃষিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে শেখ হাসিনা সরকার। এই খাতে যারা বিনিয়োগ করবে তাদের সবাইকে সব ধরনের প্রণোদনা এবং সহযোগিতা প্রদান করা হবে।

সোমবার (২৯ নভেম্বর) রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে বিডা আয়োজিত আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের ‘এগ্রিবিজনেস: গ্রোথ বাই ন্যাচার’ শীর্ষক সেশনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, বিশ্বের অন‍্যান‍্য দেশের চেয়ে আমরা কৃষিতে অনেক পিছিয়ে আছি। থাইল‍্যান্ড, ভিয়েতনাম কৃষি খাতে আমাদের চেয়ে অনেক এগিয়ে। ভিয়েতনাম কৃষি থেকে ৪ বিলিয়ন ডলার আয় করে। সে হিসেবে আমরা অনেক পিছিয়ে আছি।

বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের সকল ধরনের প্রণোদনা এবং সহযোগিতা প্রদান করা হবে বলে জানিয়ে তিনি বলেন, পণ‍‍্য প্রক্রিয়াজাত করে এই খাতে অনেক মুনাফা অর্জন সম্ভব। আপনারা টমেটো থেকে কেচাপ বানান, আলু থেকে চিপস বানান, ফ্রেঞ্চ ফ্রাই বানান। এগুলোর অনেক চাহিদা রয়েছে। দেশের বাজারের চাহিদা মিটিয়ে বাইরে রফতানিও করা সম্ভব।

বাংলাদেশ থেকে কৃষি পণ‍্য বিদেশে রফতানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের দেশে একটি ফুলকপির দাম আগে চার টাকায় বিক্রি হয়েছে। এখন কিছুটা বেড়েছে। আমি আমেরিকা গিয়ে একটি ফুলকপি ৪ থেকে ৫ ডলারে বিক্রি করতে দেখেছি। আমরা যদি এসব কৃষি পণ‍্য বিদেশে রফতানি করতে পারি তাহলে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি দেশের অর্থনীতিতে কৃষি বড় ভূমিকা রাখতে পারবে।

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরীর সঞ্চালনায় সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ড. এফ এইচ আনসারি। এসময় কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের আঞ্চলিক শিল্প পরিচালক রানা কারাদশেহ-হাদ্দাদ, সীমার্ক গ্রুপের চেয়ারম্যান ইকবাল আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ