শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১১:৫২ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

দুই পক্ষের সংঘর্ষ, উত্তপ্ত কুড়িগ্রামের কাঁঠালবাড়ি

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ রবিবার, ২১ নভেম্বর, ২০২১

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের কয়েকজন কর্মী সমর্থকের আহত হওয়ার খবর পাওয়া গেছে। শনিবার (২০ নভেম্বর) রাত ৯ টার দিকে ইউনিয়নের কাঁঠালবাড়ী বাজার সংলগ্ন এলাকায় এ সংঘষের্র ঘটনা ঘটে। পরে সদর থানা পুলিশের পাশাপাশি দাঙ্গা পুলিশ সদস‌্যরা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ঘটনার পরপর পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) উৎপল কুমার রায়সহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা প্রশমনে উদ্যোগ নেন। রাত ১১ টা পর্যন্ত কাঁঠালবাড়ী ইউনিয়নে পুলিশি টহল লক্ষ্য করা গেছে। আইনশৃঙ্খলা বাহিনী সার্বিক পরিস্থিতির ওপর সতর্ক নজরদারি রাখছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংঘর্ষের সময় ঘটনাস্থলে উপস্থিত নৌকা প্রতীকের প্রার্থী রেদওয়ানুল হক দুলালের ছোট ভাই মঞ্জুরুল ইসলাম রতন জানান, শনিবার রাত সাড়ে ৮টার দিকে কাঁঠালবাড়ী বাজার সংলগ্ন এলাকায় উভয় পক্ষের কর্মীরা ভোটারদের কাছে প্রচারণা চালাচ্ছিলেন। এসময় ঘোড়া প্রতীকের প্রার্থীর কয়েকজন কর্মী আমাদের কর্মীদের উদ্দেশ্য করে উস্কানিমূলক কথাবার্তা বলে। আমাদের কর্মীরাও তাদের জবাব দেন। এর কিছুক্ষণের মধ্যে ঘোড়া প্রতীকের কর্মী সমর্থকরা সংগঠিত হয়ে দেশিয় অস্ত্র ও লাঠিসোটা নিয়ে আমাদের নির্বাচনি প্রচার বুথের দিকে অগ্রসর হতে থাকে।

রতন বলেন,‘ পরিস্থিতি নিয়ন্ত্রণে আমি নিজে এগিয়ে গিয়ে তাদের নিবৃত করার চেষ্টা করি। কিন্তু তারা আমাকে উপেক্ষা করে আমাদের প্রচার বুথ ও কর্মী সমর্থকদের ওপর হামলা চালায়। এতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। তাদের ছোড়া ইটের আঘাতে আমাদের কয়েকজন কর্মী গুরুতর আহত হয়। পরে আমি নিজে পুলিশে খবর দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।’ আওয়ামী লীগকে বিতর্কিত করে নির্বাচনে ফায়দা নিতেই প্রতিপক্ষ পরিকল্পিত এই হামলা চালিয়েছে বলে দাবি করেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর ভাই রতন।

ছবি: বার্তা২৪.কম
তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ঘোড়া প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী আব্দুল হক। তিনি জানান, তার কর্মীদের প্রচারণায় বাধা দিচ্ছে নৌকা প্রতীকের নেতা কর্মীরা। প্রতিনিয়ত তার কর্মীদের হুমকি দেওয়ার পাশাশাশি হামলা চালানো হচ্ছে। নির্বাচনি প্রচারনার পোস্টার ব্যানার টানাতে বাধা দেওয়া হচ্ছে এবং কিছু এলাকায় পোস্টার লাগাতে দেওয়াও হচ্ছে না।

এই প্রার্থী বলেন,‘ শনিবার রাতে আমার কর্মীদের ওপর হামলা চালায় তারা ( আওয়ামী লীগের কর্মী সমর্থকরা)। আমার এক কর্মীর দোকানে হামলা চালানো হয়। আমার প্রচার সামগ্রীসহ বাড়ির বেড়ায় ( প্রাচীর) হামলা চালিয়ে ভাঙচুর করা হয়। মা-বোনদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে। আমি ও আমার কর্মীরা নিরাপত্তাহীনতায় ভুগছি।’

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ইউনিয়নের বাইরে থেকে লোকজন নিয়ে এসে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করছে জানিয়ে আব্দুল হক জানান, ‘সার্বিক পরিস্থিতি নিয়ে আজ রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দিবো।’

দুই পক্ষের মুখোমুখি অবস্থানে বর্তমানে কাঁঠালবাড়ী ইউনিয়নে উত্তেজনাকর পরিস্থতি বিরাজ করছে। আবারও সংঘর্ষের আশঙ্কা করছেন সাধারণ ভোটাররা। স্থানীয়রা বলছেন, সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নষ্টের পাঁয়তারা চলছে। এই অবস্থায় প্রশাসনের কঠোর নজরদারি ও আইনগত হস্তক্ষেপ কামনা করছেন ভোটাররা।

প্রসঙ্গত, কাঁঠালবাড়ী ইউনিয়নে চেয়ারম্যান পদে দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নৌকা প্রতীক নিয়ে লড়ছেন জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও বর্তমান ইউপি চেয়ারম্যান রেদওয়ানুল হক দুলাল এবং ঘোড়া প্রতীক নিয়ে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক। আগামী ২৮ নভেম্বর এই ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ