বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১২:২৪ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

সাংবাদিক মামুনের প্রশংসনীয় কাজ, ২২ টি অতিথি পাখি অবমুক্ত

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ বুধবার, ১৭ নভেম্বর, ২০২১

সাংবাদিক মামুনের প্রশংসনীয় কাজ, ২২ টি অতিথি পাখি অবমুক্ত।

মোঃ রিমন খান/সরাইল প্রতিনিধিঃ

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা প্রেসক্লাবের অর্থ সম্পাদক ও এশিয়ান টেলিভিশনের সরাইল প্রতিনিধি মো: আল মামুন খান আজ সকালে শাহজাদাপুর বিল থেকে পাখি শিকারীদের ধাওয়া করে তাদের শিকার করা ২২ টি অতিথি পাখি আটক করে সরাইল উপজেলা নির্বাহী অফিসার জনাব আরিফুল ইসলাম মৃদুল এর কাছে নিয়ে সেগুলি অবমুক্ত করার ব্যবস্থা করেন।

হেমন্তের শেষে এবং শীতের প্রারম্ভে প্রতি বছর উত্তর মেরু, সাইবেরিয়া, ইউরোপ, এশিয়ার কিছু অন্ঞ্চল এবং হিমালয়ের আশেপাশের এলাকা থেকে শীতের অতিথি পাখি যেমন বালিহাঁস, পাতিহাঁস পানকৌড়ি, জলপিপি, বক, শামুক কণা, সারস, গাঙ কবুতর, হরিয়াল, নারুন্দি, মানিকজোড়া, বনহুর ইত্যাদি এসে থাকে ।

কিন্তু অসাধু পাখি শিকারীরা আইন অমান্য করে এসব পাকি শিকার করে পরিবেশ ও জীব বৈচিত্র্যের মারাত্নক ক্ষতি সাধন করে থাকে । অথচ ১৯৭৪ সালের বণ্যপ্রাণী রক্ষা আইন ও ২০১২ সালের বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে বলা আছে, পাখি নিধনের সর্বোচ্চ শাস্তি এক বছর জেল এবং এক লাখ টাকা অর্থদণ্ড ।

আবার একই অপরাধের পুনরাবৃত্তি হলে দুই বছরের জেল ও দুই লাখ টাকা জরিমানা । কিন্তু এরপরও পাখি শিকারীরা থেমে নেই। কারন স্থানীয় প্রশাসনের তীক্ষ্ণ নজরদারীর অভাব । তাই আইন থাকার পরও সঠিক কার্যকারীতা না থাকায় পাখি ব্যবসায়ীরা উৎসাহী হচ্ছে ।

পরিবেশের উপযুক্ত ভারসাম্য সুরক্ষা এবং আমাদের প্রাকৃতিক জীব বৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে স্থানীয় প্রশাসনকে আরো অধিক তৎপর হতে হবে ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ