বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০২:১৮ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

ড. দেবাশীষ সরকার বারি’র নতুন মহাপরিচালক

মোহাম্মদ মনজুরুল হক গাজী, গাজীপুর।
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১

ড. দেবাশীষ সরকার বারি’র নতুন মহাপরিচালক

স্বনামধন্য কৃষি বিজ্ঞানী ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ ড. দেবাশীষ সরকার-কে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। ২১ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ের জারিকৃত আদেশ বলে তিনি বারি’র মহাপরিচালক (চলতি দায়িত্ব) পদে নিয়োগপ্রাপ্ত হন। ২১ অক্টোবর, ২০২১ (বৃহস্পতিবার) থেকে তিনি সদ্য অবসরপ্রাপ্ত মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম এর স্থলাভিষিক্ত হলেন।

এর আগে ড. দেবাশীষ সরকার বারি’র পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র,ঈশ্বরদী,পাবনা) হিসেবে দায়িত্ব পালন করেন। ইতোপূর্বে তিনি মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুর এ কর্মরত ছিলেন। মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার দায়িত্ব পালন ছাড়াও তিনি বাংলাদেশ শাক-সবজি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্হাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুত্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্প এর প্রকল্প পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন।

ড. দেবাশীষ সরকার ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের লাক্ষা গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এরপর তিনি নিয়মিতভাবে কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রাপ্ত হন।

তিনি দেশি বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নাল, দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিত বিজ্ঞান গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ লিখে থাকেন। ব্যক্তিগত জীবনে তিনি ২ সন্তানের জনক। এই বিজ্ঞানী জয়পুরহাট জেলায় ৩১ ডিসেম্বর ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি দেশের কৃষকের উপযোগী জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুত্তির উদ্ভাবনে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ