বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০১:০৯ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

সূচকের ব্যাপক পতন হলেও বেড়েছে লেনদেন

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

আজ ১৭ অক্টোবর সপ্তাহের প্রথম কার্যদিবসে  ব্যাপকভাবে  ও সূচকের পতন হলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। দিন শেষে ডিএসইতে ১৭.২৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

 

জানা যায়, আজ ১৭ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৮ শতাংশ বা ৫৬.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ১৮৬.৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৪৬.৩১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪.০০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭০৫.১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৭.২৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩৭ কোটি ৪৬ লাখ ৩১ হাজার ৭৩৫টি শেয়ার ২ লাখ ২৯ হাজার ৫৮৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৬৫৪ কোটি ৮৯ লাখ ১৫ হাজার টাকা।

গত সপ্তাহের শেষ কার্যদিবস ১৪ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৭ শতাংশ বা ৫.১৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ৭ হাজার ২৪৩.২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৫৬৭.৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৫৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৭১৯.১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩০.৩১ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩১ কোটি ৬৫ লাখ ৮৫ হাজার ১৯২টি শেয়ার ২ লাখ ১২ হাজার ৪৬৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪৩৩ কোটি ৮৭ লাখ ৭৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২২১ কোটি ১ লাখ ৩৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪৯ শতাংশ বা ১০৫.৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ১১.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১০ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৬৮টির, কমেছে ২১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৮২ লাখ ৩০ হাজার ৪১১ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬ কোটি ২২ লাখ ১৪ হাজার ৫৪০ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন বেড়েছে ১৭ কোটি ৬০ লাখ ১৫ হাজার ৮৭১ টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ