মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:৪৮ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

নিজস্ব বার্তা প্রতিবেদক
প্রকাশকালঃ শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

সম্প্রতি প্রকাশিত হয়েছে চলতি বছরের বিশ্ব ক্ষুধা সূচকের ক্রমতালিকা। বৃহস্পতিবার প্রকাশিত এই তালিকায় প্রতিবেশি ভারত, পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ১১৬টি দেশের মধ্যে করা এই তালিকায় বাংলাদেশের অবস্থান নেপালের সঙ্গে যৌথভাবে ৭৬। এছাড়া চীন, কুয়েত, ব্রাজিলসহ ১৮টি দেশ রয়েছে শীর্ষস্থানে। খবর আনন্দবাজার পত্রিকার।

আয়ারল্যান্ডের স্বেচ্ছাসেবী সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফ’ যৌথভাবে প্রতিবছর বিশ্বের দেশগুলোর মধ্যে এই তালিকা তৈরি করে। তালিকা তৈরির ক্ষেত্রে দেশের সমসাময়িক অর্থনৈতিক অবস্থান, শিশু স্বাস্থ্য এবং সম্পদ বণ্টনে ধনী-গরীবের পার্থক্যের মতো গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা হয়ে থাকে। এর সঙ্গে আরও কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে তারা ‘গ্লোবাল হাঙ্গার ইনডেক্স’ বা জিএইচআই স্কোর নির্ধারণ করে।

 

চলতি বছরের প্রকাশিত তালিকায় প্রতিবেশি দেশগুলোর মধ্যে ৭১তম অবস্থান নিয়ে বাংলাদেশের সামনে রয়েছে মিয়ানমার। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ৭৬তম অবস্থানে রয়েছে নেপাল। পাকিস্তান রয়েছে ৯২ এবং ভারতের অবস্থান ১০১।

 

এ তালিকায় ভারতেরও পেছনে রয়েছে পাপুয়া নিউগিনি, আফগানিস্তান, নাইজেরিয়া, কঙ্গো, লাইবেরিয়া, মোজাম্বিক, ইয়েমেন, সোমালিয়ার মতো ১৫টি দেশ। সামগ্রিক ভাবে ভালো করলেও তালিকা প্রস্তুতকারী সংস্থারা দক্ষিণ এশিয়ার এই দেশগুলোকেও ‘ভয়াবহ’ শ্রেণিতে রেখেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ