মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০১:৪৬ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

আইপিএল ফাইনাল:সাকিব নাকি রাসেল কে খেলবেন?

নিজস্ব বার্তা প্রতিবেদক
প্রকাশকালঃ শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চতুর্দশ আসরের পর্দা নামছে আজ। শিরোপানির্ধারণী ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে সাকিব আল হাসানের কলকাতা নাইট রাইডার্স। বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হবে এই ফাইনাল। যেখানে সাকিবের থাকা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

চলতি আইপিএলে মুদ্রার দুই পিঠই দেখেছেন সাকিব। ভারতে শুরু হওয়া টুর্নামেন্টের শুরুর দিকে ব্যাটে-বলে মলিন এই অলরাউন্ডারকে বসিয়ে রাখা হয়। পরের সুযোগ আসে করোনা বিরতির পর, আরব আমিরাত পর্বে।

মূলত আন্দ্রে রাসেলের চোট সাকিবের জন্য একাদশের জায়গা করে দেয়। আর সেই সুযোগটা বেশ ভালোভাবেই কাজে লাগান এই তারকা ক্রিকেটার। হারের বৃত্তে ঘুরপাক খেতে থাকা কলকাতার ব্যাটিং ও বোলিং দুই ইউনিটেই বাড়তি শক্তি তৈরি করেন তিনি।

 

যদিও বা ব্যাটার সাকিব আহামরি কিছু করেননি, তবে বল হাতে চিরচেনা সেই ফর্মেই ছিলেন বাঁহাতি এই স্পিনার। তবে সব হিসেবনিকেশ পেছনে ফেলে ফাইনালের মঞ্চে সাকিবকে দেখা যাবে কি যাবে না তার পেছনে কয়েকটি বিষয় ভূমিকা রাখছে।

যে যে কারণে ফাইনালে থাকতে পারেন সাকিব

ফাইনালের চাপ

ম্যাচটা ফাইনাল বলেই হয়তো আন্দ্রে রাসেলকে নিয়ে জুয়া খেলতে চাইবে না কেকেআর। শিরোপানির্ধারণী ম্যাচে তাই অপরিবর্তিত একাদশেই ভরসা থাকতে পারে টিমের। পুরো ফিট না হলে ক্যারিবীয় অলরাউন্ডারের চেয়ে সাকিবকেই এগিয়ে রাখা হবে। এছাড়া কলকাতার হয়ে দুটো ফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে টাইগার ক্রিকেটারের। সেই দুই ফাইনালেই শেষ হাসি হেসেছে তার দল।

ফিল্ডিংয়ে বাড়তি শক্তি

পুরোপুরি ফিট না হলে আন্দ্রে রাসেলের কাছ থেকে শতভাগ পাওয়া যাবে না। ফাইনালের মতো বড় মঞ্চে যা কিনা পেছনে ঠেলে দিতে পারে কলকাতাকে। সেক্ষেত্রে সাকিবকে খেলানো হলে ফিল্ডিংয়ের বাড়তি চিন্তা করতা হবে না দলটিকে।

অভিজ্ঞতা

অভিজ্ঞতার বিচারে এগিয়ে সাকিব। এর আগে কলকাতার জেতা দুটি শিরোপাজয়ী দলেই ছিলেন তিনি। সেক্ষেত্রে রাসেলকে খেলানো হলেও সাকিবকে রাখা হতে পারে একাদশে। তাতে কপাল পুড়বে লকি ফার্গুসনের। যদিও বা ১৩ উইকেট নেয়া এই কিউই পেসারকে বাদ দেয়াটা প্রায় অসম্ভবই বলা চলে।

যে যে কারণে বাদ পড়তে পারেন সাকিব

দুবাইয়ের উইকেট

ফাইনাল ম্যাচ গড়াবে দুবাইতে। যেখানে ব্যাটাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। সেক্ষেত্রে তিন স্পিনার খেলানোর ঝুঁকি নাই নিতে পারে কেকেআর। আর তা হলে বাদ পড়বেন সাকিব।

ব্যাট হাতে বাজে ফর্ম

লম্বা সময় ধরে রান খরা চলছে সাকিবের ব্যাটে। প্রথম এলিমিনেটরে তার ব্যাটে দলের জয় নিশ্চিত হলেও দ্বিতীয় এলিমিনেটরে শূন্য রানে ফিরেছেন এই ক্রিকেটার। আর তাতেই চিন্তার ভাজ দেখা গিয়েছে দলটির মিডল অর্ডার ব্যাটিং লাইন আপ নিয়ে। সেক্ষেত্রে শিরোপা নিশ্চিতের ম্যাচে রাসেলকে খেলাতে পারে কেকেআর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ