শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩৫ অপরাহ্ন
জরুরী ঘোষণাঃ
দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

পৃথিবীর শ্রেষ্ঠতম ও মধুময় ডাক : মা

আতাউর রহমান / ২৮ /২০২১
প্রকাশকালঃ বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

পৃথিবীর শ্রেষ্ঠতম ও মধুময় ডাক : মা

আজ থেকে পাঁচ বছর আগের কথা। ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর আমাদের শ্রদ্ধেয়া মা বার্ধক্য জনিত কারণে ৭৬ বছর বয়সে ইন্তেকাল করেছিলেন। মা থাকা অবস্থায় কেউ বুঝতে পারে না মায়ের দাম। আজ আমার নেই।

মা না থাকলেও মনে পড়ে মায়ের অনেক স্মৃতি। পাঁচ বছর আগে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে চিকিৎসা করিয়ে অনেক চেষ্টা করেও মাকে বাঁচাতে পারলাম না আমার মাকে। মহান আল্লাহ হয়তো ভাল মনে করেছেন, তাই তিনি তার প্রিয় বান্দাকে নিয়ে গেছেন। হে মাহান আল্লাহ রাব্বুল আলামিন. তুমি আমার জীবনের সব ইবাদত বন্দেগী আর নামাজ রোজার বিনিময়ে মায়ের কবরের আজাব মাফ করে দাও এবং আমার মাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। সবার কাছে আমার মায়ের জন্য দোয়া কামনা করছি-আমীন।

‘মা’ একটি ছোট্ট শব্দ। এই শব্দের মধ্যেই লুকিয়ে আছে পৃথিবীর সব মায়া, মমতা, অকৃত্রিম স্নেহ, আদর, নিঃস্বার্থ ভালোবাসার সব সুখের কথা। চাওয়া-পাওয়ার এই পৃথিবীতে বাবা-মায়ের ভালোবাসার সঙ্গে কোনো কিছুরই তুলনা হয় না। মায়ের তুলনা মা নিজেই। মায়ের মতো এমন মধুর শব্দ অভিধানে দ্বিতীয়টি আর নেই। নদীর তলদেশে তো যাওয়া যায় কিন্তু মায়ের ভালোবাসার গভীরতা পরিমাপ করা যায় না। ‘মা’ যেন সীমার মাঝে অসীম। পৃথিবীর শ্রেষ্ঠতম ও মধুময় ডাক হলো মা। মা, মা, এবং মা। প্রিয় এবং মূল্যবান শব্দ একটিই এবং একটিই মাত্র। শুধু প্রিয় শব্দই নয়, প্রিয় বচন- মা। প্রিয় অনুভূতি- মা। প্রিয় ব্যক্তি- মা। প্রিয় দেখাশোনা- মা। প্রিয় রান্না- মা। প্রিয় আদর- মা। সবকিছুই শুধুমাত্র মা’কে কেন্দ্র করে। সব প্রিয় স্মৃতি। কারণ মা-ই পৃথিবীতে একমাত্র ব্যক্তি যে কিনা নিঃশর্ত ভালোবাসা দিয়েই যায় তার সন্তানকে কোনো কিছুর বিনিময় ছাড়া। যতদিন মা বেঁচেছিলেন এমন কোন দিন ছিলো না বাবা তুমি কোথায় কি কর। বাড়ি যাবে কখন। আমার মায়ের কষ্টময় স্মৃতি না আদুরের কথা এক মাত্র মা পাগল সন্তানই হয়তো হৃদয় দিয়ে অনুভূতি করতে পারবেন।

পৃথিবীটা অনেক কঠিন, সবাই সবাইকে ছেড়ে যায়, সবাই সবাইকে ভুলে যায়, শুধু একজন যে ছেড়ে যায় না ভুলেও যায় না। আর সারা জীবন থাকবে। সে মানুষটি হচ্ছে মা। মায়ের কোল যে কত বড় জিনিস তা একজন যোগ্য সন্তান ছাড়া আর কেউ জানে না। শত চিন্তা শত কষ্ট আপনার মাথায়, একবার মায়ের কোলে মাথা রাখেন দেখবেন সব চিন্তা দূর হয়ে যাবে। জগতে যার মা জীবিত নেই সেই বুঝে তার জীবন থেকে সে কি হারিয়েছে। যার ‘মা’ নেই সে বুঝে জীবনের ব্যথা। আবারো সবার কাছে আমার মায়ের দোয়া চাই- আমীন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories