শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৮ অপরাহ্ন
জরুরী ঘোষণাঃ
দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

একজন নাছির উদ্দিন নোবেলের নির্মম মৃত্যু : একটি জনপদের স্বপ্নভঙ্গ !

/ ৬৬ /২০২১
প্রকাশকালঃ রবিবার, ২৯ আগস্ট, ২০২১

মুহাম্মদ ওমর ফারুক।।

মহান আল্লাহ তায়ালার সৃষ্টির সকল কুলকায়েনাতের মৃত্যু অনিবার্য। এটা সুনিশ্চিত। মৃত্যু থেকে রেহাই পাওয়ার কোনো পদ্ধতি মানুষের জানা নেই। স্বাভাবিক কিংবা অস্বাভাবিক যেকোনো উপায়েই হোক, মানুষ তার পৃথিবীর মায়া ও সকল আয়োজনের পাট চুকাবে, চুকাতে হবে এটাই নিষ্ঠুর চরম সত্যি।
কিন্তু কিছু কিছু মৃত্যুর ঘটনা আছে যা সহজে মেনে নেওয়া সত্যিই কষ্টকর। অত্যন্ত কষ্টকর। অত্যন্ত বেদনাদায়ক। মনে হয়, এ যেন মৃত্যু নয়, মৃত্যু নিয়ে খেলা। অনেক সময় কোন বড় ঘটনাও মানুষ খুব সহজে মেনে নেয়, অথচ কয়েকদিন আগে এমন একটি হত্যাকাণ্ড ঘটে গেল তা সহজে কেউ মনে নিতে পারছে না। হয়ত এটি আমাদের এলাকায় এই পর্যন্ত ঘটে যাওয়া একটি চাঞ্চল্যকর, অত্যন্ত পীড়াদায়ক ট্রাজেডি।
গত ১৭ আগষ্ট/২০২১ কক্সবাজারের চকরিয়া পূর্ব বড় ভেওলা ইউনিয়নের সিকদার পাড়া গ্রামে দিবালোকে প্রকাশ্যে এক চরম নিষ্ঠুর ভাবে কতিপয় চিহ্নিত সন্ত্রাসী ও খুনিরা খুব কাছ থেকে পরপর তিনটি গুলি করে হত্যা করে সাবেক ছাত্রনেতা ও তরুণ আওয়ামিলীগ নেতা আমাদের সকলের প্রিয় নাছির উদ্দিন নোবেল ভাইকে।
নাছির উদ্দিন নোবেল ছিলেন এই তল্লাটে একজন অনন্য মেধাবী তরুণ। যার ছিল অগাধ আত্মবিশ্বাস আর অপরিসীম ইচ্ছে শক্তি! সৃজনশীল চিন্তাভাবনা।

সহজ সরল সদা হাস্যোজ্বল ও অত্যন্ত ভদ্র ছেলে। আচার আচরণে অত্যন্ত নম্র স্বভাবের মানুষ ছিলেন নোবেল ভাই।
যার মধ্যে ছিল অপার সম্ভাবনাময়ী তারুণ্য দীপ্ত। এই সাবেক ছাত্রনেতা রপ্ত করেছিল নেতৃত্ব দেওয়ার সকল গুণ, তাই অতি সহজে যে কারোর মন জয় করে আপন করে নিতে পারত।
তিনি আমার পাড়ালিয়া ভাই। বড় ভাইয়ের মতো, আর সম্পর্ক ছিল অগ্রজ বন্ধুর মতো। তাঁর অসম্ভব গোছালো কথা-বার্তা ও সুন্দর চিন্তা চেতনা এবং রাজনৈতির শুদ্ধ চর্চা আমাকে বার বার মুগ্ধ করত।
কিন্তু আজ! আমরা তাকে হারিয়ে ফেলেছি। একেবারে হারিয়ে ফেলেছি। চিরতরে হারিয়ে ফেলেছি। একদল নরপিশাচের বুলেটের তাজা গুলিতে একটি তরতাজা প্রাণ অকালে ঝরে গেল। নিভে গেল একজন সাহসী প্রাণপুরুষের জীবন প্রদীপ। সাথে ভেঙ্গে খানখান হয়ে গেল একটি জনপদে আমার মত হাজার হাজার মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্ন ও আকাঙ্খা।
আমরা তাকে নিয়ে ভবিষ্যৎ নেতৃত্বের স্বপ্ন দেখতাম।
স্বপ্ন দেখতাম এই জনপদের বিচ্ছিন্ন, বিক্ষিপ্ত জনগোষ্ঠীর ভিন্ন ভিন্ন মনোভাব ও চিন্তাকে একত্রিত করতে। একি কাতারে নিয়ে আসতে।
কারণ তাঁর মধ্যে ছিল সেই অসাধারণ যাদুকরী মোহিনী শক্তি। ছিল রাজনৈতিক গুণ, মননশীল ভাবনা। গ্রামের মানুষ গুলোকে খুব আস্বস্ত করত আর এগিয়ে যাওয়ার বার বার অনুপ্রেরণা জোগাত। তিনি আগামী নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে জনসেবক হতে চেয়েছিলেন। সেভাবে প্রচার প্রচারণাও চালিয়েছেন।

কিন্তু সকলের প্রিয় সেই নাছির উদ্দিন নোবেল আমাদের মাঝে আর বেঁচে নেই। চিরতরে বিদায় নিয়েছে আমাদের মাঝ থেকে। আর কোনদিন দেখা যাবেনা সুঠাম দেহের গাম্ভীর্যপূর্ণ মায়াভরা চেহেরাটি। দেখা যাবেনা তাঁর সেই অসাধারণ ভুবনমোহিনী হাসি।
নাছির উদ্দিন নোবেল আমাদের মাঝে আর বেঁচে নেই। ঘাতকের গুলিতে প্রাণ চলে গেল সকলের প্রিয় মানুষটির। এটা মেনে নিতে যেমন খুব কষ্ট হচ্ছে, তেমনি খুব নিষ্ঠুর -নির্মমতার সাথে তাঁর অকালে চলে যাওয়ায় আমরা হতবাক। আমরা বাকরুদ্ধ। আমাদের হৃদয় হয়ে গেছে ক্ষত-বিক্ষত।
না এমন হবে না! তিল তিল করে গড়ে উঠা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত একজন সৈনিককে নির্মম ভাবে হত্যা করে কোনদিন শেষ করে দিতে পারে না। হয়ত বুলেট বিদ্ধ হয়ে আপনি পরপারে চলে গেছেন, কিন্তু আপনার ভালোবাসার চাদরে গড়া মানুষ গুলোর ফুসফুসে যতোদিন অক্সিজেন থাকিবে, দেহে প্রাণ থাকিবে ততোদিন পর্যন্ত আপনার রক্ত বৃথা যাবে না।
প্রিয় নোবেল ভাই পরপারে ভাল থাকুন। শান্তিতে থাকুন। আপনাকে হারিয়ে আপনার এলাকার ভালোবাসার মানুষগুলো এখন শোকে মুহ্যমান।
মহান আল্লাহ্ যেন নাছির উদ্দিন নোবেল ভাইকে জান্নাতুল ফেরদৌস দান করেন। শোকসন্তপ্ত পরিবার পরিজন, এলাকাবাসীকে ধৈর্যধারণের শক্তি দেন এই প্রার্থণা করি।
প্রশাসনের প্রতি অনুরোধ, সুষ্ঠু তদন্ত করে এমন নৃশংস হত্যাকাণ্ডে জড়িত সকল ঘাতক ও নেপথ্যে কুশীলবদদের গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদান করা হোক।
লেখক- মুহাম্মদ ওমর ফারুক, ( পূর্ব বড়ভেওলার বাসিন্দা), বর্তমানে মধ্যপ্রাচ্য প্রবাসী।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories