বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

ছুটির দিনে প্রবাসীরা

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

ছুটির দিনে প্রবাসীরা।

প্রবাসে ছুটির দিন কারো বেশ আনন্দের কারো নিরানন্দের। কিন্তু আমার বেলায় একটু ভিন্ন কারন আমি এই দুইয়ের মাঝেই থাকি।

নর্থ সাইপ্রাস ছুটির দিন রবিবার, কিন্তু এখানে আমরা যারা পড়াশুনার পাশাপাশি চাকুরী করি । তারা মালিকের সাথে কথা বলে ছুটির দিন পরিবর্তন করে নেওয়া যায়। এই সুবিধাটুকু শুধু স্টুডেন্টরাই পায়। এবার সাপ্তাহিক ছুটি নিয়ে একটু ধারণা দিচ্ছি-

সাপ্তাহিক ছুটির দিনটি এসেছিল অনেকটা ধর্মীয় রীতিকে কেন্দ্র করে।

ইহুদীরা সাব্বাথ পালন করে থাকে শুক্রবার থেকে শনিবারে। তাদের কাছে শনিবার হল সপ্তাহের শেষ এবং প্রার্থনা দিবস।
আবার পাশ্চাত্যের বিভিন্ন দেশে রবিবারকে সপ্তাহের শেষ দিন গণ্য করা হয়। এদিন খ্রিস্টানদের ক্যাথলিক গির্জায় সাপ্তাহিক ধর্মীয় উপাসনা অনুষ্ঠান হয়। কারণ বাইবেলের বর্ণনানুযায়ী রবিবার হলো মৃত্যুর পর প্রভু যিশুর প্রত্যাবর্তনের দিবস।
১৯০৮ সালে প্রথমবার, ইহুদীদের সাব্বাথের কথা মাথায় রেখে, মার্কিন যুক্তরাষ্ট্রে নিউ ইংল্যান্ড কটন মিলে সপ্তাহে দুইদিন ছুটি দেওয়া হয়।

আমার সাপ্তাহিক ছুটি বুধবারে। খুব সকালে ঘুম থেকে ওঠার চেষ্টা করি। ছুটির দিনে হাতের প্রচুর কাজ জমে থাকে। প্রবাসে হাতের সব কাজ নিজেই করতে হয় । যেমন- রান্নাবান্না, বাসা পরিষ্কার, কাপড় কাচা, তারপর বিকেলে বন্ধুদের সাথে ঘুরতে যাওয়া । এখন করোনা মহামারীর কারণে খুব বেশি বাহিরে যাওয়া হয় না। কিছুদিন যাবত সাইপ্রাসের তাপমাত্রা অনেক বেশি। এই গরমে ইচ্ছে ছিল সমুদ্র দেখতে যাব। সমুদ্রের পানিতে গা ভাসাবো । কিন্তু আমার খুব কাছের দু’জন করোনায় আক্রান্ত । তাই আর যাওয়া হলো না।

সাইপ্রাসে করুনা আক্রান্ত খুব কম সংখ্যক মানুষ। সবাই খুব সচেতন। ৭৫% মানুষ টিকা নিয়েছে। করুনায় অতি প্রয়োজন ছাড়া বাসা থেকে কেউ বের হয়না।

সবাই সচেতন থাকুন সাবধানতা অবলম্বন করুন । নিজে সুস্থ থাকুন অন্যকেও সুস্থ রাখুন।

নর্থ সাইপ্রাস থেকে
মোস্তাফিজুর রহমান হিমেল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ