শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৬ অপরাহ্ন
জরুরী ঘোষণাঃ
দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

২০২১-২০২২ অর্থবছরে এনএসটি ফেলোশিপের আবেদন আহ্বান

আলী হোসেন রনি/ পবিপ্রবি প্রতিনিধি / ২৮৮ /২০২১
প্রকাশকালঃ রবিবার, ২৫ জুলাই, ২০২১

২০২১-২০২২ অর্থবছরে এনএসটি ফেলোশিপের আবেদন আহ্বান

আলী হোসেন রনি, পবিপ্রবি প্রতিনিধি

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব খান মোঃ রেজা-উন নবী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ২০২১-২০২২ অর্থবছরের এমএস/এমএসসি, এমফিল ও পিএইচডি কোর্সে অধ্যায়নরত/গবেষণারত ছাত্র-ছাত্রীদের নিকট হতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (NST)ফেলোশিপ এর জন্য আবেদন আহ্বান করা হয়েছে।

২০২১-২০২২ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (NST) ফেলোশিপ প্রদানের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়/অনুমোদিত স্নাতকোত্তর শিক্ষাপ্রতিষ্ঠান ও ইনস্টিটিউটে ভৌতবিজ্ঞান,পরিবেশ বিজ্ঞান ও প্রকৌশল/জীববিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান /কৃষি বিজ্ঞান,এনিম্যাল সাইন্স ও খাদ্য বিজ্ঞান এর আওতাভুক্ত বিষয়সমূহে এমএস/এমএসসি,এমফিল ও পিএইচডি কোর্সে অধ্যায়নরত/ গবেষণারত ছাত্র-ছাত্রী/গবেষকগণের নিকট হতে NST এর নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে। www.most.gov.bd ওয়েবসাইটে গেলে আবেদন ফরম পাওয়া যাবে। আবেদনের সুবিধার্থে এর PDF ফাইল এবং ব্যবহারের সুবিধার্থে word file দেয়া আছে।

বিজ্ঞপ্তির শর্তাবলী
(০১) একজন আবেদনকারী যেকোনো ০১ (এক)টি গ্রুপে কেবলমাত্র ০১(এক)টি আবেদন করতে পারবেন।
(০২) পূর্ণকালীন ছাত্রত্ব না থাকলে (এমএস/এমএসসি,এমফিল ও পিএইচডি যে পর্যায়েরই হোক) আবেদনের যোগ্যতা যোগ্য হবেন না। খন্ডকালীন বা সন্ধ্যাকালীন ছাত্রত্ব গ্রহণযোগ্য হবে না।
(০৩) চাকুরীজীবীগণ কেবল এমফিল ও পিএইচডি পর্যায়ের ফেলোশীপের জন্য আবেদন করতে পারবেন। অফিসের অনুমতি না নিয়ে ভর্তি হয়ে থাকলে তিনি আবেদনযোগ্য হবেন না।
(০৪) ‘অন্য কোনো সরকারি/স্বায়ত্তশাসিত/ বেসরকারি প্রতিষ্ঠান হতে শিক্ষা গবেষণার জন্য কোন প্রকার ফেলোশিপ/অনুদান গ্রহণ করেন না’ মর্মে ৩০০/-(তিনশত) টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে ঘোষণাসহ নির্ধারিত বাক্য সম্বলিত অঙ্গীকারনামা আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে। অঙ্গীকার নামার নমুনা ওয়েবসাইটে পাওয়া যাবে।
(০৫) প্রাপ্ত আবেদনপত্র প্রাথমিকভাবে যাচাই-বাছাইয়ের পর তালিকা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং যথাসময়ে ওয়েবসাইটের মাধ্যমে তারিখ ও স্থান জানিয়ে পরীক্ষা আহবান করা হবে।

সাক্ষাৎকার বোর্ডে কি কি কাগজপত্র দেখাতে হবে –

(০১) এমএস/এমএসসি পর্যায়ের আবেদনকারীদের এসএসসি, এইচএসসি ও স্নাতক পাশের মূল সার্টিফিকেট।
(০২) এমফিল ও পিএইচডি পর্যায়ের আবেদনকারীগণের এসএসসি, এইচএসসি, স্নাতক ও স্নাতকোত্তর পাশের মূল সার্টিফিকেট সমূহ একসেট আকারে দেখাতে হবে।

সাক্ষাৎকার বোর্ডে কি কি কাগজপত্র জমা দিতে হবে –

(০১) এমএস/এমএসসি,এমফিল ও পিএইচডি পর্যায়ের ২০২১-২০২২ অর্থবছরে নতুন আবেদনকারীগণের ০৩ (তিন) পাতার গবেষণা সিনোপসিস এর ০৪ (চার) কপি জমা দিতে হবে। ফেলোশিপ নবায়নের আবেদনকারীগণের ০৪ (চার) পাতার মধ্যে সীমিত গবেষণা কর্মে অগ্রগতি প্রতিবেদন এর (০৪) চার কপি জমা দিতে হবে।
(০২) এমফিল ও পিএইচডি পর্যায়ে আবেদনকারীগণ তাদের ভর্তির কনফার্মেশন পত্র জমা দিবেন। চাকরিজীবীগণকে তাদের ছুটির প্রমাণক জমা দিতে হবে।

কারা কারা আবেদন করতে পারবেন, কারা পারবেন না

(০১) এমএস/এমএসসি কোর্সে অধ্যায়নরতদের এসএসসিওএইচএসসি উভয় পরীক্ষায় GPA ন্যূনতম ৪.৫ (স্কেল-৫) বা প্রথম বিভাগ এবং স্নাতক পর্যায়ে CGPA নূ্যনতম ৩.৪(স্কেল-৪) বা প্রথম শ্রেণি থাকতে হবে। আবেদনের শেষ তারিখে বয়স অনুর্ধ্ব -৩০ বছর।
৩০ বছরের বেশি হলে আবেদন করতে পারবেন না।

(০২) এমফিল ও পিএইচডি কোর্সে অধ্যায়নরতদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় GPA ন্যূনতম৪.৫(স্কেল-৫)বা প্রথম বিভাগ এবং স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে CGPA ন্যূনতম ৩.২(স্কেল-৪)/৪.০(স্কেল-৫)/প্রথম শ্রেণি থাকতে হবে। এমফিল পর্যায়ে আবেদনের শেষ তারিখ বয়স অনূর্ধ্ব ৩৫ বছর এবং পিএইচডি পর্যায়ে আবেদনের শেষ তারিখে বয়স অনূর্ধ্ব ৪৫ বছর।

আবেদন গ্রহণের শেষ তারিখ

৩১ আগষ্ট, ২০২১ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। উক্ত তারিখের মধ্যে আবেদনপত্র মন্ত্রণালয় পৌঁছানো নিশ্চিতকল্পে সময় হাতে রেখে পোস্ট করতে হবে।

আবেদন পাঠানোর ঠিকানা

আবেদনপত্র ডাকযোগে [অধিশাখা-১২,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, কক্ষ নং-৯১৯,ভবন নং -০৬,বাংলাদেশ সচিবালয়, ঢাকা ]প্রেরণ করতে হবে। খামের উপর মোটা কালিতে কোর্সের নাম (এমএস/এমএসসি,এমফিল/ পিএইচডি), গ্রুপের নাম(ভৌত বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান ও প্রকৌশল/ জীববিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান/ খাদ্য ও কৃষি বিজ্ঞান) এবং বিশ্ববিদ্যালয়ের নাম লিখতে হবে। আবেদনকারী যে ফ্যাকাল্টির ছাত্র তার ভিত্তিতে “গ্রুপ” এর নাম লিখতে হবে। ফেলোশিপ নবায়নের জন্য আবেদনকারীগণ ‘নবায়ন’ শব্দটিও লিখবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories