মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:৫২ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

অলিম্পিক লরেল অ্যাওয়ার্ডে ভূষিত বিশ্বখ্যাত অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনুসকে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির অভিনন্দন

বাংলাদেশ প্রতিবেদন
প্রকাশকালঃ রবিবার, ২৫ জুলাই, ২০২১

অলিম্পিক লরেল অ্যাওয়ার্ডে ভূষিত বিশ্বখ্যাত অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনুসকে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির অভিনন্দন

অলিম্পিক লরেল অ্যাওয়ার্ডে ভূষিত হওয়ায় নোবেল জয়ী বিশ্বখ্যাত অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন
জানিয়েছেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান. বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি’র মহাসচিব. শেরেবাংলা ফজলুল হক গবেষণা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান. মোঃ মঞ্জুর হোসেন ঈসা, মহাসচিব এডভোকেট সাইফুল ইসলাম সেকুল এবং সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন।
নেতৃবৃন্দ এক অভিনন্দন
বার্তায় বলেন, বিশ্ব ক্রীড়া জগতের সর্বোচ্চ সম্মান ‘অলিম্পিক লরেল’ এ ভূষিত হওয়ায় বাংলাদেশের জনগণ ও বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি এবং নেতৃবৃন্দের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন
ও শুভেচ্ছা জানাচ্ছি।
নেতৃবৃন্দ বলেন, ‘এই অ্যাওয়ার্ড প্রবর্তনের পর দ্বিতীয় ব্যক্তি (ড. মুহাম্মদ ইউনূস) তা অর্জন করলেন। শান্তিতে নোবেল জয় করে আপনি যেমন বাংলাদেশকে গৌরবান্বিত করেছেন, তেমনি বিশ্ব ক্রীড়া জগতের সর্বোচ্চ এই সম্মান প্রাপ্তিতে বাংলাদেশের জনগণও আনন্দিত ও গৌরবান্বিত। আপনাকে বিরল এ সম্মানে ভূষিত করার জন্য আমরা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রতিও কৃতজ্ঞতা জানাই। আমরা আপনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি।’
আমরা এই গুনি, মেধাবী, বহুমুখী প্রতিভার অধিকারী ও কর্মবীর জনাব ড. ইউনূস’র সুস্বাস্থ্য দীর্ঘায়ু ও আগামী দিনের সফলতা কামনা করি আমিন।
গত শুক্রবার ‘টোকিও অলিম্পিক-২০২০’ আসরের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি তাঁকে এই সম্মানে ভূষিত করা হয়। তিনি ঢাকা থেকে পুরস্কারটি গ্রহণ করেন।
খেলাধুলার মাধ্যমে সংস্কৃতি, শিক্ষা, শান্তি ও উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখা ব্যক্তিদের স্বীকৃতি দিতে পাঁচ বছর আগে ‘অলিম্পিক লরেল’ পুরস্কারটি চালু করা হয়।
ড. ইউনূসের প্রতিষ্ঠিত ‘ইউনূস স্পোর্টস হাব (ওয়াইএসএইচ)’ বিশ্বজুড়ে খেলাধুলার মাধ্যমে সামাজিক ইস্যুগুলো সমাধানে ব্যাপক গুরুত্ব দিয়ে থাকে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘ইউনূস সেন্টার’-এ দেওয়া এক বিবৃতিতে ড. ইউনূস বলেন, “‘অলিম্পিক লরেল’ পুরস্কার গ্রহণ করতে পেরে আমি খুবই সম্মানিত বোধ করছি। তবে সেখানে (অনুষ্ঠানস্থলে) উপস্থিত থাকতে না পারায় খারাপ লাগছে।”
গত ১৫ জুলাই এক বিবৃতিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) জানায়, ড. ইউনূসের ক্ষুদ্রঋণ দারিদ্র্য হ্রাসে বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে। উন্নয়নের জন্য খেলাধুলায় ব্যাপক কাজের জন্য তাঁকে সম্মানিত করা হবে।

অলিম্পিক ইতিহাসে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার প্রদান করা হলো। এর আগে ২০১৬ সালে রিও অলিম্পিকে এই পুরস্কার পেয়েছিলেন অলিম্পিক ম্যারাথানের দুইবারের চ্যাম্পিয়ন কেনিয়ার কিপ কেইনো। নিজ দেশে খেলাধুলার উন্নয়নসহ মানবিক কর্মকাণ্ডে ব্যাপক ভূমিকা রয়েছে তাঁর।
গত শতকের আশির দশকে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন ড. ইউনূস। ২০০৬ সালে ক্ষুদ্রঋণ প্রদানের জন্য শান্তিতে নোবেল পুরস্কার পান বাংলাদেশি এই অর্থনীতিবিদ।
মুহাম্মদ ইউনূস ১৯৪০ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার জোবরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং চট্টগ্রাম কলেজে পড়াশোনা করেন। তার পিতার নাম হাজী দুলা মিয়া সওদাগর এবং মাতার নাম সুফিয়া খাতুন। তার প্রথম বিদ্যালয় মহাজন ফকিরের স্কুল। সপ্তম শ্রেণিতে পড়ার সময় তিনি বয়েজ স্কাউটসে যোগ দেন এবং বয়েজ স্কাউটসের পক্ষ থেকে মাত্র ১৫ বছর বয়সে যুক্তরাষ্ট্র, কানাডাসহ এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশ ভ্রমণ করেন। মুহাম্মদ ইউনূসের সহধর্মিনী ডঃ আফরোজী ইউনুস। ব্যক্তিগত জীবনে মুহাম্মদ ইউনূস দুই কন্যার পিতা। মুহাম্মদ ইউনূসের ভাই মুহাম্মদ ইব্রাহিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং ছোট ভাই মুহাম্মদ জাহাঙ্গীর একজন জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ