বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় কৌশলী হওয়ার বিকল্প নেই- সিইএইচআরডিএফ

এআর সোহেব চৌধুরী নিজস্ব প্রতিবেদক
প্রকাশকালঃ শনিবার, ২৪ জুলাই, ২০২১

পরিবেশ, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও টেকসই উন্নয়ন বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ এর তৃণমূল সংগঠন সিইএইচআরডিএফ ক্লাইমেট কমিউনিটি আয়োজিত ১ম জলবায়ু সংলাপ সম্পন্ন হয়েছে।

মহেশখালী উপজেলার দুর্গম এলাকা ধলঘাটার সুতুরিয়ায় স্থানীয় বিদ্যালয় প্রাঙ্গণে সভাটি অনুষ্ঠিত হয়।

সিইএইচআরডিএফ’র ভারপ্রাপ্ত ডিভিশন কো-অর্ডিনেটর(সমন্বয়) আব্দুল মান্নান রানা’র সঞ্চালনায় ও তরুণ ছাত্র সংঘের কার্যনির্বাহী পরিষদের সদস্য জয়নাল আবেদীনের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, বাংলাদেশ বিশ্বের বহু দেশ বর্তমানে জলবায়ু পরিবর্তন অভিঘাতের শিকার। প্রযুক্তি, রাসায়নিক ও পারমাণবিক বোমা’র ব্যবহার, সবুজ বনায়ন নিধন, তামাক চাষ, কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, প্লাস্টিক ব্যবহার সহ বহু অনিয়মের কারণে আজ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে।

সমন্বয়কের বক্তব্যে, আব্দুল মান্নান রানা পৃথিবীর বুকে পুঁজিবাদী মানুষ গুলো যে কৃত্রিম সংকট তৈরি করছে তার জন্যই মুলত পৃথিবীর জলবায়ু পরিবর্তনের কুফল দেখা দিয়েছে। গত এক দশক আগেও বাংলাদেশে ৬ টি ঋতু দেখা যেতো।কিন্তু, এখন পৃথিবীর পরিবেশগত সংকট দেখা দিয়েছে। পাশাপাশি সমগ্র বিশ্বের পরিবেশ গত প্যাটার্নে বৈরিতা লক্ষণীয়।

তিনি আরো বলেন, এসব সংকটের সমাধানও এখানে নিহিত।যদি আমরা পরিবেশগত এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করতে চাই তবে আমাদের প্রশমন ও অভিযোজন কৌশল সম্পর্কে পূর্ণ জ্ঞান লাভ করতে হবে এবং বাস্তবে চর্চা করতে হবে।দীর্ঘমেয়াদী সংকট মোকাবেলার পরিকল্পনা হিসাবে উন্নত বিশ্বের ভোগবাদী চিন্তা থেকে উত্তরণ অতিব জরুরি। কারণ,প্রযুক্তি ও শিল্পকারখানায় অতিরিক্ত মাত্রায় কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণের ফলেই মূলত তৃতীয় বিশ্বের দেশ গুলো প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তনের অভিঘাতের শিকার।এবং সবুজ জলবায়ু তহবিল থেকে যে অর্থ বরাদ্দ দেওয়া হয় তার যেন স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়।

সভাপতির বক্তব্যে তরুণ ছাত্র সংঘের কার্যনির্বাহী সদস্য জয়নাল আবেদীন বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত সঠিক ভাবে মোকাবেলা করতে না পারার ফলে আমাদের ধলঘাটায় গত ৩০ বছরে অন্তত ৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। সুতরাং, তরুণদের উচিৎ এ কাজে চূড়ান্ত ভূমিকা রাখা।তিনি আরও বলেন,, ম্যানগ্রোভ ফরেস্ট, সবুজ বনায়ন, টেকসই বেড়িবাঁধেই মুলত জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে রক্ষা পাওয়ার সমাধান।

অনন্যদের মধ্যে বক্তব্য রাখেন পারভেজ হায়দার হিরু, আবুবকর সিদ্দিক, এস্তাখাব উদ্দিন, আরিফুল ইসলাম মানিক, শাকিল, শোয়েবুল ইসলাম ছোটন,আরমান হোছাইন, আশেক,প্রমুখ।

সভায় উপস্থিত ছিলেন ধলঘাটার বিভিন্ন সংগঠনের শতাধিক তরুণ একটিভিস্ট, সিনিয়র সিটিজেন ও কমিউনিটি লিডার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ