বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:৩১ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

চাঁপাইনবাবগঞ্জে আড়াই ঘণ্টার আগুনে ১০০ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশকালঃ শুক্রবার, ২৩ জুলাই, ২০২১

চাঁপাইনবাবগঞ্জে আড়াই ঘণ্টার আগুনে ১০০ কোটি টাকা

ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের আড়াই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে চাঁপাইনবাবগঞ্জ শহরের পুরাতন তহা বাজারের বিভিন্ন দোকানপাটে লাগা ভয়াবহ আগুন।

বৃহস্পতিবার (২২ জুলাই) সন্ধ্যা ৭টার পর নিয়ন্ত্রণে আসে আগুন। তবে এর আগেই আড়াই ঘণ্টার মধ্যে ৩৫-৪০ টি দোকান পু্ড়ে ছাই হয়ে যায়। আনুমানিক বিকেল সাড়ে ৪টার দিকে একটি কাপড়ের দোকান থেকে আগুনের উৎপত্তি হয় বলে ধারণা করছে স্থানীয়রা। ৩ ঘণ্টাব্যাপী দোকানদারদের আর্তনাত ও আগুনের কালো ধোঁয়ায় ভারী হয়ে উঠে আকাশ।

আগুন লাগার পর বাজারের বিভিন্ন কাপড়, মসলা, কেমিক্যালের দোকানে দ্রুত ছড়িয়ে পড়ে। এসময়ে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট। প্রথমে কাজ শুরু করে চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট। আগুন দ্রুতগতিতে ছড়িয়ে পড়লে শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ফায়ার সার্ভিসের আরও ৪টি ইউনিট যোগ দিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করতে। এসময় সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

আগুনে দোকানপাট পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। একাধিক ব্যবসায়ীর জানান, ফায়ার সার্ভিসের কাজে তাদের ব্যাপক ক্ষোভ রয়েছে। তারা বলছেন, সময়মতো তারা এলে আগুন পার্শ্ববর্তী দোকানসহ বাজারে ছড়িয়ে পড়ত না।

চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কর্মার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি এবং প্রত্যক্ষদর্শী ও স্থানীয় বাসিন্দা আব্দুল ওয়াহেদ জানান, আগুন লাগার পর পুরাতন বাজারের আশেপাশে আগুনে অনেক দোকানপাট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এতে প্রায় ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এখানকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ব্যাপক লোকসান হয়েছে। সরকারকে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আব্দুর রশিদ ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তিনি বলেন, বিকেল ৪টা ৩০ মিনিটের দিকে আগুন লাগার খবর পেয়ে চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। পরে শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ফায়ার সার্ভিসের আরও ৪টি ইউনিট যোগ দিলে আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি আরও বলেন, কি কারণে ও কোথা থেকে আগুনের উৎপত্তি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কত তা এখনি বলা সম্ভব নয়। এমনকি দোকানগুলোতে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল কীনা, এসব বিষয় তদন্তের পর জানা যাবে। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত দল গঠন করা হবে বলেও জানান তিনি।

এ দিকে সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের হায়াত মোড়ে একটি দোকানে আগুন লেগে দুটি দোকান পুড়ে গেছে। সন্ধ্যা ৭টা ৪০মিনিটের দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিস ও স্থানীয়রা জানান, চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিসের ১টি ইউনিট আধাঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে একটি ইলেকট্রনিক ও একটি কীটনাশকের দোকান পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ